• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১, ২০১৯, ১২:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১, ২০১৯, ১২:৪৩ পিএম

মরণফাঁদে পরিণত হয়েছে গফরগাঁও-হোসেনপুর সড়ক

মরণফাঁদে পরিণত হয়েছে গফরগাঁও-হোসেনপুর সড়ক

ময়মনসিংহের গফরগাঁও হতে কিশোরগঞ্জের হোসেনপুর সড়ক যাতায়াতের জন্য গুরুত্বপূর্ণ। এ সড়কটির নানা স্থানে কার্পেটিং উঠে গিয়ে ছোট বড় গর্ত আর খানাখন্দে ভরে গিয়ে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এই সড়কটির বিভিন্নস্থানে দেখে মনে হয় গর্ত বা খানাখন্দে নয়, যেন বিশাল বিশাল কূপে পরিণত হয়েছে রাস্তাটি। ওইসব ছোট বড় গর্ত ও খানাখন্দে পড়ে বিভিন্ন যানবাহন প্রায় সময় উল্টে দুর্ঘটনা ঘটছে এবং হতাহতের শিকার হচ্ছেন অনেক যাত্রী। কিন্তু রাস্তাটির সংস্কারে কর্তৃপক্ষ কোনো কার্যকর পদক্ষেপ নিচ্ছেন না বলে অভিযোগ করেছেন এলাকাবাসী, পথচারী ও যানবাহনের চালকরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত কয়েক বছর আগে এলজিইডির তত্ত্বাবধানে গফরগাঁও-হোসেনপুর সড়কটির বেশিরভাগ অংশ সংস্কার করা হলেও সুষ্ঠু রক্ষণাবেক্ষণের অভাবে বর্তমানে সড়কের বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে গিয়ে ছোট বড় গর্ত ও খানাখন্দ সৃষ্টি হয়েছে। প্রতিদিনের সড়কটি দিয়ে শত শত বাস, ট্রাক, লড়ি, অটোরিকশাসহ বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী ও পথচারী চলাচল করে ঝুঁকি নিয়ে। ফলে প্রতিনিয়ত এ সড়কের কোনো না কোনো স্থানে ঘটছে দুর্ঘটনা। সড়ক দিয়ে গর্ভবতী নারী, শিশু ও বয়োবৃদ্ধদের যাতায়াত এখন অধিক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

সরেজমিনে গফরগাঁও-হোসেনপুর সড়কে ঘুরে দেখা যায়, খুরশিদ মহল সেতুর পর থেকে পাচঁবাগ মোড় দিয়ে তারাটিয়া হয়ে ব্রহ্মপুত্র নদের পাড় ঘেষে গফরগাঁও যাওয়ার একমাত্র সড়কটির বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে গিয়ে ছোট বড় গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়েছে। এতে পথচারী ও যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে। 

স্থানীয় অটোচালক শাহজাহান, মুখলেস, মজিবুরসহ অনেকেই জানান, রাস্তায় চলাচলে খানাখন্দের কারণে বারবার ব্রেক চাপতে গিয়ে অটো অধিকাংশ সময় নষ্ট হয়ে যায়। ফলে উপার্জনের টাকা মেরামতের পেছনে ব্যয় হয়ে যায়।

ট্রাক চালক রহিম জানান, গর্ত আর খানাখন্দের কারণে ট্রাক চালাতে অনেক অসুবিধার সম্মুখীন হচ্ছি।

ট্রম ট্রমের ড্রাইভার খালেদ জানায়, বৃষ্টির পানিতে গর্তে পড়ে টমটম ডুবে যায়। ফলে নষ্ট মেশিন মেরামতে অনেক টাকা চলে যায়।

স্থানীয় তারাটিয়া গ্রামের ফজলুসহ অনেকেই জানান, দীর্ঘদিন ধরে গফরগাঁও-হোসেনপুর  সড়কটি জরাজীর্ণ ও খানাখন্দে ভরা থাকলেও কর্তৃপক্ষ কেন যে উদাসীনতা আমাদের বোধগম্য নয়।

এ ব্যাপারে ময়মনসিংহের সড়ক ও জসপথ বিভাগের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার মো. ওয়াহিদুজ্জামান জানান, গফরগাঁও-হোসেনপু সড়কটির বেশির ভাগ আংশ মেরামত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

কেএসটি

আরও পড়ুন