• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯, ১ কার্তিক ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ৯, ২০১৯, ০৭:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৯, ২০১৯, ০৭:৪৬ পিএম

রাবি উপাচার্য ও উপ-উপাচার্যের অপসারণের দাবি

রাবি সংবাদদাতা
রাবি উপাচার্য ও উপ-উপাচার্যের অপসারণের দাবি
রাবি উপাচার্য ও উপ-উপাচার্যের অপসারণ চেয়ে প্রগতিশীল শিক্ষক সমাজের বিক্ষোভ  -  ছবি : জাগরণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের জয় হিন্দ স্লোগান ও উপ-উপাচার্যের চাকরিপ্রত্যাশীর সাথে ফোনালাপ ফাঁসে তাদের অপসারণ চেয়ে বিক্ষোভ করেছেন প্রগতিশীল শিক্ষক ও শিক্ষার্থীরা। বুধবার (৯ অক্টোবর) পৃথক কর্মসূচিতে এ দাবি জানান তারা।

এদিন বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘স্বাধীনতাবিরোধী ও দুর্নীতিবাজ প্রশাসনের অপসারণ চাই’ ব্যানারে প্রগতিশীল শিক্ষকরা জড়ো হয়ে শহীদ তাজউদ্দীন সিনেট ভবনের সামনে এসে মানববন্ধন করেন। মানববন্ধন শেষে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রগতিশীল শিক্ষক সমাজ।

মানববন্ধনে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যে ‘জয় হিন্দ’ স্লোগান দিয়েছেন, এটা রাষ্ট্রদ্রোহের শামিল। জয় হিন্দ শব্দ ব্যবহার করে দেশের ৩০ লাখ শহীদের সাথে বেইমানি করেছেন। উপাচার্যকে জনসম্মুখে ক্ষমা চেয়ে অতি দ্রুত পদত্যাগের দাবি জানান। এ সময় বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যায় জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি করেন প্রগতিশীল শিক্ষক সমাজ।

প্রগতিশীল শিক্ষকদের মানববন্ধনে আইন অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, সাবেক ডিন অধ্যাপক মামুনুর রশীদ তালুকদার, অধ্যাপক শাহরিয়ার হোসেন, সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. মিজানুর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি এক্রাম উল্লাহ, সঙ্গীত বিভাগের সাবেক সভাপতি অমিত রায়সহ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

এদিকে একই দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ করেছেন অনিয়ম ও দুর্নীতিবিরোধী শিক্ষার্থীরা। এ সময় দুর্নীতিমুক্ত ক্যাম্পাস চাই, দুর্নীতির আস্তানা ভেঙে দাও গুঁড়িয়ে দাও, এক দফা এক দাবি উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগ চাই, ভারতের দালালেরা হুঁশিয়ার সাবধান, স্বজনপ্রীতির আস্তানা ভেঙে দাও গুঁড়িয়ে দাও, ঘুষখোর উপ-উপাচার্যের পদত্যাগ পদত্যাগ, চাঁদাবাজের বিরুদ্ধে, আগুন জ্বালাও একসাথে, শিক্ষা-সন্ত্রাস একসাথে চলে না, চলে না ইত্যাদি স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা।

এনআই

আরও পড়ুন

Islami Bank