• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১১, ২০১৯, ০৮:১৯ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১১, ২০১৯, ০৮:১৯ পিএম

মাছের বদলে জালে ধরা পড়ল অজগর

মাছের বদলে জালে ধরা পড়ল অজগর
জেলের জালে ধরা পড়া ১০ কেজি ওজনের সাড়ে ৭ ফুট অজগর - ছবি : জাগরণ

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার সীমান্তঘেঁষা করতোয়া নদীতে মাছ ধরতে গিয়ে জেলের জালে মাছের বদলে এক আস্ত অজগর ধরা পড়েছে। স্থানীয় লোকজন ধারণা করছেন, ভারত থেকে নদী ধরে আসতে পারে এই অজগরটি।

লম্বায় প্রায় সাড়ে ৭ ফুট দীর্ঘ সাপটি দেখতে ভিড় জমায় বিভিন্ন বয়সী মানুষ।

পঞ্চগড় বন বিভাগের কর্মকর্তা ও স্থানীয়রা জানান, বৃহস্পতিবার (১০ অক্টোবর) মধ্যরাতে তেঁতুলিয়া উপজেলার ভজনপুর ইউনিয়নের মুর্খাগছ এলাকায় ভারতীয় সীমান্তঘেঁষা করতোয়া নদীতে মাছ ধরতে যান ওই এলাকার আসাদুল ও জাহিরুল। একপর্যায়ে নদীতে জাল ফেললে বড় কিছু আটকা পড়েছে বলে টের পান তারা। তারা মনে করেন, বড় মাছ ধরা পড়েছে। কিন্তু জাল তোলার পর দেখে তো তাদের চোখ ছানাবড়া। মাছের বদলে আস্ত অজগর উঠে এসেছে। পরে তারা অজগরটি বাড়ি নিয়ে এসে দড়ি দিয়ে বেঁধে রাখেন।

শুক্রবার (১১ অক্টোবর) সকালে ওই অজগর দেখার জন্য আশপাশের লোকেরা ভিড় করেন। খবর দেয়া হয় তেঁতুলিয়া মডেল থানায়। তেঁতুলিয়া থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে বন বিভাগে খবর দেয়। খবর পেয়ে পঞ্চগড় বন বিভাগের লোকজন ঘটনাস্থলে গিয়ে সাপটি উদ্ধার করে নিয়ে আসেন।

অল্প বয়সী অজগরটিকে দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে রাখা হবে বলে জানিয়েছে বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা রুহুল আমিন। তিনি জানান, স্থানীয় জেলেদের জালে ওই অজগরটি আটকা পড়ে। সীমান্ত নদী হওয়ায় অজগর সাপটি ভারত থেকে বাংলাদেশে এসেছে বলে আমরা ধারণা করছি। তিন-চার মাস বয়সী সাপটির ওজন প্রায় ১০ কেজি। লম্বায় সাড়ে ৭ ফুট। সাপটিকে দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে রাখা হবে। সেখানে পাঠানোর প্রস্তুতি চলছে।

এনআই

আরও পড়ুন