• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০১৮, ১২:০০ পিএম

ওপার বাংলায় এপার বাংলার বিজয়োৎসব

ওপার বাংলায় এপার বাংলার বিজয়োৎসব
ছবিঃ সংগৃহিত

 

দুই বাংলার মহামিলনের নজির হয়ে থাকলো কলকাতার বুকে আয়োজিত বাংলাদেশের বিজয় দিবস উদযাপন। উৎসাহ আরো উদ্দীপনার মধ্যদিয়ে কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে তিনদিনের ‘বাংলাদেশ বিজয় উৎসব-২০১৮’। বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে এই বিজয় উৎসবকে কেন্দ্র করে কলকাতার জনগণের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে।
 
কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনার তৌফিক হাসান-এর সভাপতিত্বে রোববার (১৬ ডিসেম্বর) বিকেলে বিজয় উৎসব শুরু হয়। বিজয় উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের নগরোন্নয়ন, পৌর বিষয়ক অগ্নিনির্বাপক ও জরুরি পরিষেবা দপ্তরের মন্ত্রী এবং কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী, ত্রিপুরার মহারাণী বীভু কুমারী দেবী এবং বাংলাদেশের বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু।

বাংলাদেশের বিজয় উৎসবে এদিন বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রায় ২৫০টি আলোকচিত্র প্রদর্শিত হয়। বাংলাদেশের উন্নয়নভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।
 
কলকাতার মাটিতে তিনদিনব্যাপি এই বিজয় আয়োজনের প্রথম দিনে উপহাইকমিশন পরিবারের অংশগ্রহণে সমবেত সঙ্গীত পরিবেশনা হয়। এরপর বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশী ছাত্রছাত্রীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন।

সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী ইমন চক্রবর্তী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গীত শিল্পী বুলবুল মহলানবীশ এবং শিল্পী মৌসুমী ভৌমিক। এছাড়া, আবৃত্তি করেন আহকাম উল্লাহ ও গোলাম সারোয়ার।

প্রসঙ্গত, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে প্রথম পতাকা উত্তোলন হয়েছিল কলকাতায়।

সূত্র- ভোয়া

 

এস_খান