• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৯, ১১:১৩ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৬, ২০১৯, ০২:২৯ পিএম

পাঁচ কেজি চালের দামে ১ কেজি পেঁয়াজ

পাঁচ কেজি চালের দামে ১ কেজি পেঁয়াজ

চুয়াডাঙ্গায় পাঁচ কেজি চালে দামে ১ কেজি পেঁয়াজ বিক্রি করছেন বিক্রেতা। কয়েক মাস ধরে পেঁয়াজের দাম ওঠা নামার ফলে সবচেয়ে বেশি অস্বস্তিতে পড়েছেন সাধারণ ক্রেতারা। তারা জানান, ৫ কেজি চালের দামে এক কেজি পেঁয়াজ ক্রয় করতে হচ্ছে। পাইকারি ও খুচরা বাজারে ঘণ্টায় ঘণ্টায় পেঁয়াজের দাম বাড়ছে। বিশেষ করে গত এক সপ্তাহে ৭০-৮০ টাকা কেজিতে বেড়েছে।

জানা যায়, চুয়াডাঙ্গা কাঁচা বাজারে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা দরে। যা ৫ কেজি চালের দামের সমান।

গত এক সপ্তাহ আগেও চুয়াডাঙ্গায় খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে ১৭০-১৮০ টাকা কেজি। এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়ে গেছে কেজি প্রতি ৭০-৮০ টাকা।

চুয়াডাঙ্গা বাজারে কয়েকজন ক্রেতা জানান, প্রতিদিনই বাড়ছে পেঁয়াজের দাম। বাজারে কোনও ধরনের নিয়ন্ত্রণ বা মনিটরিং না থাকায় আমার মতো সাধারণ ক্রেতাদের বিপাকে পড়তে হচ্ছে। সরকার দাম কমানোর কথা বললেও তা কার্যকর হচ্ছে না।

পেঁয়াজ কিনতে আসা সাব্বির আহম্মেদ নামে ক্রেতা জানান, পেঁয়াজে ভোল্টেজ যেন কমছেই না। আর কত দিন চলবে পেঁয়াজের ভোল্টেজ।

ক্রেতারা আরো জানান, বাজারের এই অবস্থা দেখার যেন কেউ নেই। আর ব্যবসায়ীরা বলছেন, পাইকারিতে দাম বাড়লে তাদের কিছুই করার নেই।

পেঁয়াজের আমদানি কম, মৌসুমও শেষ। অপরদিকে চাহিদাও বেশি থাকায় সব মিলিয়ে বাজারে বেড়ে গেছে পেঁয়াজের দাম। সামনে পেঁয়াজের দাম আরও বাড়বে বলেও জানায় ব্যবসায়ীরা।

আড়ৎ ব্যবসায়ীর ইসলাইল হোসেন জানান, বেশি দাম দিয়ে পেঁয়াজ কিনে আনা হচ্ছে। এই পেঁয়াজ আবার খুচরা দোকনদারদের কাছে বেশি দামে বিক্রি করা হচ্ছে। 

চুয়াডাঙ্গা বড় বাজারের সবজি ব্যবসায়ী রাজিব আহম্মেদ জানান, পেঁয়াজের দাম বৃদ্ধি হওয়ায় অনেকে পেঁয়াজ কেনা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। অন্যদিকে অনেক সময় টাকা দিলেও পাইকারী দোকানেও মিলছে না পেঁয়াজ।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চুয়াডাঙ্গা জেলা শাখার সহকারী পরিচালক সজল আহম্মেদ জানান, পেঁয়াজের দাম বৃদ্ধি শুধু চুয়াডাঙ্গাতে না সমগ্র দেশেজুড়েই। চুয়াডাঙ্গায় পেঁয়াজের পাইকারি ব্যবসায়ীরা পেঁয়াজ কিনে নিয়ে আসে রাজবাড়ি জেলা থেকে। বেশী দামে কেনার ফলে তারা বেশী দামেই পেঁয়াজ বিক্রি করছে। তবে, আমরা প্রতিনিয়ত বাজার মনিটারিং করছি। কোন ব্যবসায়ী যদি পেঁয়াজ বেশী দামে বিক্রির অসাধু উপায় চেষ্টা করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

চুয়াডাঙ্গার জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার জানান, পেঁয়াজের দাম মনিটারিং এ জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিদিন জেলার প্রতিটি বাজারে অভিযান পরিচালনা করা হচ্ছে।

কেএসটি

আরও পড়ুন