• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৯, ১২:৩০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১১, ২০১৯, ১২:৩০ পিএম

সারা বছর অরক্ষিত থাকে শহিদ মিনারটি

সারা বছর অরক্ষিত থাকে শহিদ মিনারটি

এক সময় ছিল স্কুলের খেলার মাঠ। খেলার মাঠের দক্ষিণ পাশে উত্তরমুখী করে দাঁড়িয়ে আছে শহিদ মিনার। খেলার মাঠে ঘর দরজা উত্তোলন করায় শহীদ মিনার এখন পড়ে গেছে ভিতরে। সারা বছরই অরক্ষিত থাকে শহীদ মিনারটি। বছরের ২/৩ বার জাতীয় কোন অনুষ্ঠানের সময় শহিদ মিনারটি পরিষ্কার করে ব্যবহার উপযোগী করা হয়। অরক্ষিত শহিদ মিনার নিয়ে স্থানীয় মধ্যে ক্ষোভ বিরাজ করে জাতীয় দিবসগুলোতে।

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার আছিম আইডিয়াল উচ্চ বিদ্যালয় মাঠের শহিদ মিনার সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠের আয়তন দিনের পর দিন কমতেই আছে। দিনের পর দিন ঘরে উঠছে ঘর দরজা। বিদ্যালয় মাঠের পুরাতন শহিদ মিনারটিও এখন পড়ে গেছে নতুন তোলা ঘর দরজার ভিতরে। ফলে সারা বছরই এ শহিদ মিনারটি থাকে অরক্ষিত কখনও শুকানো হয় ধান। ধান শুকানোর জন্য নেট দিয়ে শহিদ মিনারটি বেড়াও দেয়া হয়েছে। গরু ছাগলের অবাধ বিচরণ লেগেই থাকে। 

স্থানীয় দিদারুল ইসলাম জানান, শহিদ মিনারটি সংরক্ষণের জন্য স্থানীয় চেয়ারম্যানের সাথে বহুবার যোযোগ করা হয়েছে। কিন্তু কাজের কাজ কিছু হয় নাই।

আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাকিম জানান, বিদ্যালয় মাঠের দক্ষিণ পাশে শহিদ মিনারটি অনেক পুরাতন। এক সময় খোলা মাঠে ছিল আমরা দেখাশোনা করতে পারতাম। এখন মাঠ দখল করে ঘর দরজা উঠায় আমরা এখন শহিদ মিনারটি দেখাশুনা করতে পারি না। সারা বছরই শহিদ মিনারটি অরক্ষিত থাকে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম সাফুজ্জামান জানান, ঘর দরজা উঠে পড়ায় শহিদ মিনারটি এখন ভিতরে পড়ে গেছে। ১৬ ডিসেম্বর শেষ হলে শহিদ মিনারটি অন্যত্র স্থানান্তর করার প্রদক্ষেপ নেয়া হবে।

কেএসটি

আরও পড়ুন