• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০১৯, ০৯:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৩, ২০১৯, ০৯:৪৬ পিএম

পাটকল শ্রমিকদের অনশন

চট্টগ্রামে অসুস্থ ১৭, খুলনায় মৃত্যুতে গায়েবানা জানাজা

চট্টগ্রামে অসুস্থ ১৭, খুলনায় মৃত্যুতে গায়েবানা জানাজা
লাগাতার অনশন কর্মসূচির চতুর্থ দিনে চট্টগ্রামে অসুস্থ পাটকল শ্রমিকরা - ছবি : জাগরণ

লাগাতার অনশন কর্মসূচির চতুর্থ দিন শুক্রবার পর্যন্ত চট্টগ্রামে ১৭ জন পাটকল শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে ৭ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। 

এর মধ্যে সবচেয়ে বেশি ১১ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন গতকাল বৃহস্পতিবার। এর মধ্যে ৫ জনকে চমেক হাসপাতালে ভর্তি করা হয়। 
এরপর চিকিৎসা কার্যক্রম পরিচালনা করায় শুক্রবার অসুস্থ হন কম। তবুও ৬ অসুস্থ শ্রমিকের মধ্যে ২ জনকে চমেক হাসপাতালে ভর্তি করা হয়। 

এছাড়া খুলনা প্লাটিনাম জুট মিলে অনশনরত অবস্থায় মৃত্যুবরণ করা শ্রমিক আব্দুল সাত্তারের গায়েবানা জানাজা আজ শুক্রবার জুমার নামাজের পর অনুষ্ঠিত হয় চট্টগ্রামের আমিন জুট মিল এলাকায়। এতে হাজারো পাটকল শ্রমিক অংশ নেন। 

আমিন জুট মিলের সিবিএর দপ্তর সম্পাদক মো. কামাল উদ্দিন বলেন, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে গত ১০ ডিসেম্বর মঙ্গলবার থেকে রাষ্ট্রায়ত্ত জুট মিলের শ্রমিকরা লাগাতার অনশন কর্মসূচি পালন করছেন। শুক্রবার আমিন জুট মিলের সামনে ১৭ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। ৭ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখান থেকে দুজন শ্রমিক চিকিৎসা নেয়ার পর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। 

তিনি বলেন, শীত উপেক্ষা করে আমিন জুট মিলের ৪ হাজার শ্রমিক লাগাতার অনশন কর্মসূচি পালন করছেন। তবে দাবি-দাওয়া নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। শ্রমিক নেতারা বলছেন, এবারের কর্মসূচি থেকে পিছু হটার কোনো সুযোগ নেই। বরং কর্মসূচি জোরদার করা হবে।

শ্রমিকরা জানান, লাগাতার কর্মসূচির কারণে চট্টগ্রামের সর্ববৃহৎ আমিন জুটমিলসহ ১০টি মিলে পণ্য উৎপাদন বন্ধ রয়েছে। শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় পণ্যবাহী কোনো যানবাহন কিংবা কর্মকর্তা-কর্মচারীদের মিল গেটে প্রবেশ করতে দেখা যায়নি। 

এফসি

আরও পড়ুন