• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২০, ১২:০৮ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০২০, ১২:০৮ পিএম

ভারতের উজানের পানি বৃদ্ধি

শার্শায় হাজার হেক্টর ফসলের ক্ষতি 

শার্শায় হাজার হেক্টর ফসলের ক্ষতি 

যশোর শার্শা উপজেলায় ভারতীয় উজানের পানি সীমান্তে ইছামতি নদী দিয়ে ঢুকে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এর ফলে পানিতে ডুবে গিয়ে প্রায় এক হাজার হেক্টর জমির ফসল । বিশেষ করে ক্ষতি হয়েছে রোপা আমন, আউশ ও সবজী ফসল।

এসব ফসলের মধ্যে রয়েছে রোপা আমন ৭৭১ হেক্টর, আউশ ১০৫ সেক্টর, বিভিন্ন ধরনের সবজি ৮৭ হেক্টর,কাচা ঝাল ২ অ্যাক্টর,পটল ২০ হেক্টর, পেঁপে ১০ সেক্টর। ক্ষয়ক্ষতি হয়েছে সীমান্তঘেষা ৪টি ইউনিয়নের ফসলি জমি।  ইতোমধ্যে এ ৪টি ইউনিয়নে অধিকাংশ জায়গায়  ৪ ফুট পানি বৃদ্ধির ফলে সব ফসল নষ্ট হয়ে গেছে। ফলে এখানে নাবি আমন চাষ করাও সম্ভব নয় বলে জানালেন স্থানীয় চাষীরা। 

শার্শা রঘুনাথপুর এলাকার কৃষক জামশেদ আলী জানান,  প্রায় মাস খানেক ধরে ভারতীয় পানির চাপ বেড়েছে শার্শা উপজেলার বিভিন্ন নদ নদী ও খাল বিলে । এলাকার নিম্নাঞ্চল পানিতে প্লাবিত হয়ে গেছে । ফলে এলাকার ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে । দ্রুত পানি নিষ্কাশন না হলে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়বে।  এখন আমরা কৃষকরা যদি সরকারের পক্ষ থেকে সহায়তা পাই তাহলে শীতকালীন কিছু সবজি উৎপাদন করে ক্ষতি পুষিয়ে নিতে পারবে বলে তিনি জানান।

যশোর জেলা কৃষি কর্মকর্তা (ডিডিএ) বাদল চন্দ্র বিশ্বাস  জানান, ভারতীয় ঢাল পানি শার্শা উপজেলা প্রবেশ করে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির হয়েছে। বিষয়টি আমি আমার কর্মকর্তাদের জানিয়েছি। ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতি পুষিয়ে দিতে সার ও বীজ সরবরাহ করবে বলে তিনি জানান।

জাগরণ/এমএইচ

আরও পড়ুন