• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৬, ২০১৯, ০২:০২ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৬, ২০১৯, ০২:০২ পিএম

রাজধানীতে মুলহোতাসহ প্রতারকচক্রের ৫ সদস্য গ্রেফতার

রাজধানীতে মুলহোতাসহ প্রতারকচক্রের ৫ সদস্য গ্রেফতার

রাজধানীর বিভিন্ন এলাকা থেকে প্রতারকচক্রের মূলহোতাসহ ৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন (র‌্যাব)।  

শনিবার (২৫ মে) রাতে রাজধানীর মিরপুর, দারুস সালাম, উত্তরা ও রামপুরা এলাকায় অভিযান চালিয়ে ভুয়া নথিপত্র ও সরঞ্জামাদিসহ ৫ সদস্যকে গ্রেফতার করে র‌্যাব।

এ ছাড়া আরও ২২জনকে আটক করেছে র‌্যাব। আটককৃতরা হলেন- ইমরান হাসান (২৭), হুমায়ুন কবির হালিম (৫৭), রফিকুল ইসলাম (৪৯) আবদুল বারী আবদুল আউয়াল (৪০), শাহাদাত হোসেন (৩০), মিনহাজ (৫৬), কামরুজ্জামান (৪৬), হাবিবুর রহমান (৩৫), সঞ্জিত সাহা (৩৪), মেহেদি হাসান হাবিব (৩১), ইউসুফ (৫৩), মামুনুর রশীদ চৌধুরী (৩৪), আবদুল জলিল (৫০), মোহাম্মদ মাসুদুর রহমান (৩৫), রফিকুল ইসলাম (৬৪) এবং মিজান (৩৫)।

আটককৃতরা সবাই রয়েল চিটার ডেভেলপমেন্ট সংক্ষেপে আরসিডি নামে কথিত মাল্টিন্যাশনাল কোম্পানির হয়ে কাজ করতেন। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। 

র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক মুফতি মাহমুদ খান জানান, প্রতারকদের টার্গেট অবসরপ্রাপ্ত সরকারি-বেসরকারি চাকরিজীবী এবং ব্যবসায়ীরা। কোম্পানিতে টার্গেটকৃতদের উপদেষ্টা হিসেবে নিয়োগের প্রলোভন দেখিয়ে দামি গাড়িতে করে অফিসে নিয়ে যাওয়া হয়। অবসরপ্রাপ্তদের চক্রের বিশেষায়িত দল যোগাযোগ করে উচ্চ বেতনের চাকরিতে তাদের নিয়োগ দেয়। এরপর একই প্রতিষ্ঠানে অথবা সহযোগী কোনও প্রতিষ্ঠানের শেয়ারহোল্ডার হওয়ার জন্য উদ্বুদ্ধ করা হয়। এভাবে ফাঁদে পড়ে অবসরকালীন প্রাপ্ত টাকা ও ব্যবসায়ীর টাকা বিনিয়োগ করেন প্রতারণার শিকাররা। বিনিয়োগের কয়েক দিনের মধ্যেই হঠাৎ অফিসসহ উধাও হয়ে যান প্রতারকরা। আটকরা এসব তথ্য দিয়েছেন। এভাবে গত ১৫ বছর ধরে অভিনব কায়দায় প্রতারণা করে করে শত কোটি টাকা হাতিয়ে নিয়েছে কথিত এই মাল্টিন্যাশনাল কোম্পানি।

এইচএম/এসএমএম