• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৯, ১০:০৬ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০১৯, ১০:০৭ এএম

শান্তি আলোচনা বাতিল করায় জঙ্গি তালেবানদের হুঁশিয়ারি

শান্তি আলোচনা বাতিল করায় জঙ্গি তালেবানদের হুঁশিয়ারি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে তালেবানদের সঙ্গে শান্তি আলোচনা বাতিল করে দিয়েছেন। তার এ সিদ্ধান্ত মার্কিন নাগরিকদের ভোগাবে বলে হুঁশিয়ার করেছে জঙ্গি তালেবানরা।

দীর্ঘ আলোচনার পর আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় তালেবানদের সঙ্গে একটি নীতিগত চুক্তি করতে যাচ্ছিল যুক্তরাষ্ট্র।  চুক্তি অনুযায়ী ২০ সপ্তাহের মধ্যে আফগানিস্তান থেকে প্রায় সাড়ে ৫ হাজার সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছিল ট্রাম্প প্রশাসন।  ২ সেপ্টেম্বর এ ঘোষণার দিনই কাবুলে বিদেশিদের আবাসিক এলাকায় তালেবানের আত্মঘাতী গাড়ি বোমা হামলায় প্রাণ হারায় ১৬ জন মানুষ। আহত হন আরো শতাধিক। চ্যানেল আই

এর তিন দিন পর কাবুলে কূটনৈতিক এলাকায় তালেবানের গাড়ি বোমা হামলায় এক মার্কিন ও ন্যাটো বাহিনীর ২ সেনা সদস্যসহ ১২ জন নিহত হন। এরপর টুইট করে ক্যাম্প ডেভিডে তালেবানের শীর্ষ নেতা ও আফগান সরকারের সঙ্গে রোববারের শান্তি আলোচনা বাতিলের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্টের সমালোচনা করে দেয়া বিবৃতিতে জঙ্গি সংগঠনটি জানিয়েছে, আকস্মিক সিদ্ধান্ত পরিবর্তনে শান্তি আলোচনা বাধাগ্রস্ত হবে।  এটি মার্কিনীদের প্রাণহানি ও সম্পদহানি বাড়াবে।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আফগান প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন, শান্তি আলোচনা তালেবানদের রাজনীতি করার পথ সুগম করে দিচ্ছিল।  তবে তারা সে সুযোগ গ্রহণ না করে সহিংসতা চালিয়ে যাচ্ছে।তারপরও আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় তালেবানের সঙ্গে সরাসরি আলোচনায় বসার প্রস্তাব করেন তিনি।

শান্তি প্রতিষ্ঠায় তালেবানদের কোন প্রচেষ্টা নেই বলেছে আফগান সরকার।  তারপরও তাদের সঙ্গে সরাসরি আলোচনার প্রস্তাব দিয়েছেন তারা। তবে তা প্রত্যাখ্যান করেছে তালেবান।

প্রায় দুই দশক ধরে চলা আফগান যুদ্ধে এখন পর্যন্ত ২ হাজার ৪শ’র বেশি মার্কিন সেনা নিহত হয়েছে।  এ সময়ে প্রাণ হারিয়েছেন আফগানিস্তানের ৫৮ হাজার সেনা সদস্য এবং ৩২ হাজারের বেশি সাধারণ জনগণ। প্রাণ গেছে ৪২ হাজার তালেবান যোদ্ধার।

এসএমএম