• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০১৯, ০৭:০৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৮, ২০১৯, ০৭:০৪ পিএম

রাজধানীর উত্তরখানে ভূমি অফিস ও ডিপিডিসিতে দুদকের অভিযান

রাজধানীর উত্তরখানে ভূমি অফিস ও ডিপিডিসিতে দুদকের অভিযান

রাজধানীর উত্তরখানে ভূমি নামজারি বাবদ হয়রানির অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (১৮ নভেম্বর) দুদক অভিযোগ কেন্দ্রে (টোল ফ্রি হটলাইন-১০৬) এক ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মঈনুল হাসান রওশনী ও উপ-সহকারী পরিচালক সোমা হোড়ের সমন্বয়ে গঠিত একটি টিম এ অভিযান পরিচালনা করে। 

সরেজমিন অভিযানে দুদক টিম জানতে পারে, অভিযোগকারী ৩ মাস আগে নামজারির জন্য আবেদন করলেও নানা টালবাহানা করে আবেদনটি ফেলে রাখা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত তথ্যানুসন্ধানে উত্তরখান ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার গাফিলতির প্রমাণ পায় দুদক টিম। দুদক টিমের পর্যবেক্ষণের প্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে উত্তরখান ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। ক্যান্টনমেন্ট রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) অবিলম্বে উক্ত অভিযোগকারীর নামজারির কার্যক্রম সম্পাদিত হবে মর্মে দুদক টিমকে জানান।

এদিকে, লালবাগে এক গ্রাহকের নিকট ১ কোটি ৩৪ লাখ টাকা বিদ্যুৎ বিল বকেয়া রাখার অভিযোগে লালবাগ জোনের ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানিতে (ডিপিডিসি) অভিযান পরিচালনা করে দুদক। দুদক হটলাইনে অভিযোগ আসে, স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি গত ১০ বছর ধরে বিদ্যুৎ বিল পরিশোধ না করলেও ডিপিডিসি কর্তৃপক্ষ তার সংযোগ বিচ্ছিন্ন করেনি। 

এর প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এর সহকারী পরিচালক মো. মনিরুল ইসলামের নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে। 

সরেজমিন অভিযানে দুদক টিম জানতে পারে উল্লিখিত ওয়ার্ড কাউন্সিলর আদালতে আবেদনের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা এবং বিল প্রদান থেকে নিজেকে বিরত রেখেছেন। দুদক টিম অবিলম্বে রাষ্ট্রের এ বিপুল পরিমাণ বকেয়া আদায়ে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিতে ডিপিডিসি কর্তৃপক্ষকে অনুরোধ করে।

এ ছাড়াও সিলেটের জকিগঞ্জে রাস্তা সংস্কারের কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার ও অনিয়মের অভিযোগে সমন্বিত জেলা কার্যালয়ের একটি এনফোর্সমেন্ট টিম স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরে একটি তথ্যানুসন্ধানমূলক অভিযান পরিচালনা করেছে।

এইচএস/ এফসি

আরও পড়ুন