• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০১৯, ০৬:৪২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৪, ২০১৯, ০৬:৪২ পিএম

সাবেক এমপি আউয়াল ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক এমপি আউয়াল ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

আওয়ামী লীগের পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) পুলিশের বিশেষ শাখার (এসবি) ইমিগ্রেশন বরাবর পাঠানো চিঠিতে তাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারির অনুরোধ জানিয়েছে দুদক।

দুদকের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন। 

অনুসন্ধান কর্মকর্তা উপ-পরিচালক মো. আলী আকবর সই করা চিঠিতে বলা হয়েছে, ‘সংশ্লিষ্টদের বিরুদ্ধে দেশে মানিলন্ডারিংসহ বিদেশে অর্থপাচারের অভিযোগ রয়েছে। এ বিষয়ে দুদকের অনুসন্ধানে বিষয়টির প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। দুদকের কাছে দেশ ছেড়ে অন্য দেশে যাওয়ার তথ্য থাকায় এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়েছে।’

এর আগে গত ২৩ ডিসেম্বর খাস জমিসহ সরকারি সম্পত্তি আত্মসাৎ ও দখলের অভিযোগে পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে পৃথক তিনটি মামলা অনুমোদন দেয় দুদক। মামলাগুলোর মধ্যে দুটি আউয়ালের বিরুদ্ধে ও একটি স্ত্রীসহ তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। এছাড়া তাদের বিরুদ্ধে সম্পদের হিসাব চেয়ে নোটিশ ইস্যু করেছে সংস্থাটি।

দুদক জানায়, পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যহারের মাধ্যমে ৬ জন ভুয়া ব্যক্তিকে ভূমিহীন দেখিয়ে সরকারি খাস জায়গা লিজের নামে খাস জায়গায় স্ত্রী লায়লা পারভীনের নামে তিন তলা ভবন নির্মাণ করেন। পরবর্তীতে তা পিরোজপুর পল্লী বিদ্যুৎ সমিতিকে ভাড়া দেন।

এ অভিযোগে অবৈধভাবে খাস জমি দখলে রাখার অপরাধে তিনি ও তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০/৪০৯/১০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় একটি মামলার অনুমোদন দিয়েছে দুদক।

অন্যদিকে একই প্রক্রিয়ায় স্বরুপকাঠি উপজেলায় ডাকবাংলোর নিকটে সরকারি খাস জমি অবৈধভাবে দখল করে আধুনিক ডাক বাংলো নির্মাণের অপরাধে এ কে এম এ আউয়ালের বিরুদ্ধে দণ্ডবিধি ৪২০/৪০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় দ্বিতীয় মামলার অনুমোদন হয়েছে।

পিরোজপুরের খুমুরিয়া মৌজার জেএল-৪৬, খতিয়ান নং-২৯৩, রাজার পুকুর নামে পরিচিত ৪৪ শতক সরকারি খাস জমি চতুর্দিকে প্রাচীর দেয়াল নির্মাণ করে দখলে রাখার অপরাধে এ কে এম এ আউয়ালের তৃতীয় মামলার অনুমোদন দেয় দুদক।

এইচএস/ এফসি