• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০৩:২৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০৩:২৬ পিএম

বিপুল পরিমাণ চোরাই কাপড় জব্দ করল কোস্ট গার্ড

বিপুল পরিমাণ চোরাই কাপড় জব্দ করল কোস্ট গার্ড

শুল্ক কর ফাঁকি দিয়ে সমুদ্রপথে আসা প্রায় ২৩ কোটি টাকা মূল্যের অবৈধ বিদেশি কাপড় আটক করেছে কোস্ট গার্ড পশ্চিম জোন। গত ১৫ ফেব্রুয়ারী ২০২০ তারিখ রাতে কোস্ট গার্ড পশ্চিম জোনের বিসিজিএস স্বাধীন বাংলা জাহাজ সমুদ্রে টহলরত অবস্থায় মোংলা ফেয়ারওয়ে বয় সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে উক্ত পণ্য আটক করে। 

অভিযান চলাকালে কোস্ট গার্ড এর উপস্থিতি টের পেয়ে চোরাকারবারী দল দ্রুত গতিতে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে কোস্ট গার্ড জাহাজ পিছু ধাওয়া করে ১২ জন ক্রু সহকারে অবৈধ কাপড় বোঝাইকৃত ট্রলারটি আটক করতে সক্ষম হয়। পরবর্তীতে ট্রলারটি তল্লাশী করে ২০,৬৯৯ পিস উন্নতমানের বিদেশী শাড়ি, ৩২১ পিস লেহেঙ্গা এবং ১১০ পিস থ্রি-পিছ জব্দ করা হয়। এসময় ১২ জনকে আটক করা হয়।

আটককৃতরা হলেন, স্বপন (৩৮), গিয়াস উদ্দিন (৫০), আব্দুল কাদের (৩৩), মোঃ বাবু (১৯), শেখ ফরিদ (৩৬), মোসলে উদ্দিন (২৮), মামুন (২১), হুমায়ুন কবির (৩০), সোলায়মান (৪০), আবু কালাম (৫০), হারুন হাওলাদার মাঝি (৫৫), বাহার উদ্দিন (৪৫)। 

আটককৃত ১২ জন ক্রু ও উদ্ধারকৃত মালামাল পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য মোংলা থানায় হস্তান্তর করা হয়েছে। জব্দকৃত মালামালের আনুমানিক বর্তমান প্রচলিত বাজার মূল্য প্রায় ২৩ কোটি টাকা। খুলনাসহ তৎসংলগ্ন এলাকায় অবৈধ বিদেশী কাপড়ের চোরাচালান রোধে বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা এলাকা সমূহে কোস্ট গার্ড পশ্চিম জোন কর্তৃক টহল জোরদার করা হয়েছে এবং এই সাফল্য ওই টহলেরই অংশ। 

কোস্টগার্ড জানায়, ‘একটি চক্র নিজ স্বার্থ হাসিলের জন্য ও সরকারি শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে বিদেশি কাপড় চোরাচালান ও চোরাইপথে আমদানি করছে যা একবারেই কাম্য নয়, নদী ও সমুদ্র পথে চোরাচালান বন্ধে বাংলাদেশ কোস্ট গার্ডের নিয়মিত অভিযান অব্যহত থাকবে।’

এমএইচবি