• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০১৯, ০৮:৩০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৯, ২০১৯, ০৮:৩০ পিএম

ভারতের বাজারে দাম বৃদ্ধি

সোনামসজিদ বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ

সোনামসজিদ বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ

সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গেছে। রোববার (২৯ সেপ্টেম্বর) সকালবেলা প্রায় ১০ ট্রাক পেঁয়াজ আমদানি হওয়ার পর হঠাৎ করেই তা বন্ধ হয়ে যায়।

সোনামসজিদ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. মেসবাউল হক জানান, ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধির কারণে দাম নিয়ন্ত্রণে রাখতে এবার পণ্যটি রপ্তানির ওপর অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা আরোপ করে ভারত সরকার।

রোববার (২৯ সেপ্টেম্বর) দেশটির কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এ সংক্রান্ত এক গেজেট নোটিফিকেশনের মাধ্যমে পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞাটি আরোপ করে, যা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়। মূলত ভারতীয় বাজারেও পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় সরকারের পক্ষ থেকে সিদ্ধান্তটি নেয়া হয়েছে। যে কারণে রোববার দুপুর থেকে সব ধরনের পেঁয়াজ রফতানি পুরোপুরি বন্ধ হয়ে যায়।

জানা গেছে, ভারতের যেসব অঞ্চলে পেঁয়াজ বেশি পরিমাণে উৎপন্ন হয়, সেসব রাজ্যে মাত্রাতিরিক্ত বৃষ্টিপাতের কারণে রাজধানী নয়াদিল্লি ও মুম্বাইয়ের বাজারে পেঁয়াজের কেজি ৭০-৮০ রুপিতে গিয়ে ঠেকেছে। একই সঙ্গে চেন্নাই ও বেঙ্গালুরুতে পেঁয়াজের দাম অনেকটাই বাড়তি। এসব স্থানে প্রতি কেজি পেঁয়াজের দাম ৫৫-৬০ রুপি পর্যন্ত উঠে গেছে। তাছাড়া ভারতের অন্যান্য অঞ্চলেও এই পেঁয়াজের দাম ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

মো. মেসবাউল হক আরও জানান, তিনি প্রায় ৩৫০ মেট্রিক টন পেঁয়াজ আমদানির জন্য এলসি খোলেন। কিন্তু হঠাৎ করেই ভারত থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হবে পেঁয়াজ আমদানিকারকদের।

চাঁপাইনবাবগঞ্জের বিশিষ্ট ব্যবসায়ী বাবুল হাসনাত দুরুল, আবদুল ওহাব ও তাজেল মেম্বার জানান, ভারত থেকে পেঁয়াজ রফতানি বন্ধ হয়ে যাওয়ায় চাঁপাইনবাবগঞ্জ ও বিভিন্ন খুচরা বাজারে এর প্রভাব পড়তে শুরু করেছে। তারা আরো জানান, মিয়ানমার, মিসর, তুরস্কসহ বিভিন্ন দেশ থেকে জরুরি ভিত্তিতে পেঁয়াজ আমদানি শুরু হলে বাজারে পেঁয়াজের দাম কমতে পারে।

এনআই

আরও পড়ুন