• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০১৮, ০১:৪৩ পিএম

‘অষ্টম শ্রেণি পর্যন্ত একটি সমাপনী পরীক্ষা বিবেচনাধীন’ 

‘অষ্টম শ্রেণি পর্যন্ত একটি সমাপনী পরীক্ষা বিবেচনাধীন’ 
প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার

 

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার বলেছেন, প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত একটি সমাপনী পরীক্ষা নেয়ার বিষয়টি আমরা বিবেচনায় নিয়েছি।এ বিষয়ে মন্ত্রিসভায় সিদ্ধান্ত নিতে হবে। 

রোববার (১৮ নভেম্বর) রাজধানীর বেইলি রোডে ভিকারুন্নেসা নূন স্কুল এন্ড কলেজে পরীক্ষা পরিদর্শন শেষ সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। 

এ সময় তার সঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন উপস্থিত ছিলেন।
 
এর আগে সকাল সাড়ে ১০টায় পরীক্ষা শুরু হয়।দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলে।আগামী ২৬ নভেম্বর পর্যন্ত পরীক্ষা চলবে। এ বছর৭ হাজার ৪১০টি কেন্দ্রে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ শিক্ষার্থী প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে।

মন্ত্রী বলেন, প্রাথমিক ও অষ্টম শ্রেণি পর্যায়ে শুধুমাত্র একবার সমাপনী পরীক্ষা নেয়ার জন্য অভিভাবকরা বলে আসছেন। সেটা আমরা বিবেচনায় নিয়েছি। আমরাও একটি পরীক্ষা নেয়ার পক্ষে। তবে  এ বিষয়ে মন্ত্রিসভায় সিদ্ধান্ত নিতে হবে। মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী এটা হতে পারে।

মোস্তাফিজুর রহমান বলেন,এবার বহুনির্বাচনি প্রশ্ন তুলে দিয়ে রচনামূলক ও এক কথায় উত্তর যুক্ত করা হয়েছে।পাঠ্যপুস্তক পড়ে শিক্ষার্থীরা বুঝতে পেরেছে কিনা তা মূল্যায়ন করতে এ পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। সারাদেশে সুষ্ঠুভাবে  পরীক্ষা শুরু হয়েছে। প্রশ্নফাঁস বা কোথাও কোন বিশৃঙ্খলার ঘটনা শোনা যায়নি।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন হলেও শিক্ষার্থীরা পহেলা জানুয়ারিতে নতুন বই হাতে পাবে বলে আবারও জানান মোস্তাফিজুর রহমান। 

তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচন শুরু হবে ৩০ ডিসেম্বর। তবে পহেলা জানুয়ারিতে প্রাথমিককের শিক্ষার্থীরা নতুন বই পাবে। নির্বাচনের জন্য বই পাওয়াতে কোনো অসুবিধা হবে না। 

এন/বিএস