• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৬, ২০১৯, ০৪:৩০ পিএম
সর্বশেষ আপডেট : মে ৬, ২০১৯, ০৪:৩০ পিএম

ফেল করা শিক্ষার্থীদের বিষয়ে শিক্ষক-অভিভাবককে দায়িত্বশীল হতে হবে  

ফেল করা শিক্ষার্থীদের বিষয়ে শিক্ষক-অভিভাবককে দায়িত্বশীল হতে হবে  

 

ফেল করা শিক্ষার্থীদের বিষয়ে শিক্ষক-অভিভাবককে দায়িত্বশীল হতে হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সোহরাব হোসেন। আজ সোমবার (৬ মে) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসির ফল ঘোষণার পর দৈনিক জাগরণের সঙ্গে আলাপকালে এ সব কথা বলেন তিনি। 

সোহরাব হোসেন বলেন, এ বছর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারা শিক্ষার্থীরা যাতে ঝরে না পড়ে সেদিকে শিক্ষার্থীদের অভিভাবক এবং শিক্ষকদের লক্ষ্য রাখতে হবে, দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। সেই সঙ্গে পরবর্তী এসএসসি পরীক্ষায় শুধু পাসই নয়, এরা যাতে ভালো ফলাফল করতে পারে সেভাবেই তাদের আপগ্রেড করতে হবে।
 
এবারের এসএসসি পরীক্ষায় সাধারণ ৮টি বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলে ৩ লাখ ৭৮ হাজার ৬৫০ জন শিক্ষার্থী উত্তীর্ণ হতে পারেনি।

সোহরাব হোসেন বলেন, এ বছর ১০৭টি শিক্ষা প্রতিষ্ঠানে কোন শিক্ষার্থীই পাস করতে পারে নাই। এর আগেও এমন ঘটনা আছে। আমরা গত কয়েক বছর ধরে এমন সব শিক্ষা প্রতিষ্ঠানকে জবাবদিহিতার মধ্যে এনেছি। অনেক প্রতিষ্ঠানে উন্নয়ন হয়েছে, তাদের অনেক শিক্ষার্থী এবার পাস করেছে।

প্রাপ্ত ফলাফলের তথ্যে দেখা গেছে- ঢাকা বোর্ডে ১ লাখ ১১ হাজার ৭৪২ জন, রাজশাহী বোর্ডে ১৭ হাজার ৫৩ জন, কুমিল্লা বোর্ডে ২৪ হাজার ৮১৭ জন, যশোর বোর্ডে ১৬ হাজার ৬২২ জন, চট্টগ্রাম বোর্ডে ৩২ হাজার ৭৫৫ জন, বরিশাল বোর্ডে ২৪ হাজার ৮৬ জন, সিলেট বোর্ডে ৩৩ হাজার ৯ জন এবং দিনাজপুর বোর্ডে ৩১ হাজার ৪১১ জন পরীক্ষার্থী ফেল করেছে।

এ ছাড়া মাদ্রাসা বোর্ডে ফেল করেছে ৫২ হাজার ৭০ জন শিক্ষার্থী এবং কারিগরি বোর্ডে ফেল করেছে ৩৫ হাজার ৮৫ জন শিক্ষার্থী।

এমএএম/আরআই