• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: জুলাই ৬, ২০১৯, ০৯:১৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৭, ২০১৯, ০৯:১০ এএম

শেখ বোরহানুদ্দিন কলেজে ক্যারিয়ার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি
শেখ বোরহানুদ্দিন কলেজে ক্যারিয়ার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
শেখ বোরহানুদ্দিন কলেজে ক্যারিয়ার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয় -ছবি : জাগরণ

শেখ বোরহানুদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজে নৃবিজ্ঞান বিভাগ ও অনলাইন ভিত্তিক ক্যারিয়ার গাইড্যান্স প্ল্যাটফর্ম ক্যারিয়ারকী.কম এর আয়োজনে ‘কানেক্টিং অ্যানথ্রোপলজি’-শীর্ষক ক্যারিয়ার বিষয়ক দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৬ জুলাই)  বিভাগীয় সেমিনার রুমে এ সেমিনারের আয়োজন করা হয়। এতে দেশের বিভিন্ন উন্নয়ন প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় থেকে আগত বক্তারা শিক্ষার্থীদের তাদের আগামী দিনের ক্যারিয়ার বিষয়ে নির্দেশনা প্রদান করেন। 

বিভাগীয় চেয়ারম্যান দিলরুবা আক্তারের সভাপতিত্বে সেমিনারের উদ্বোধনী সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ বোরহানুদ্দীন কলেজের গভার্নিং বডির সভাপতি অধ্যাপক ড. মো. হারুনর রশীদ খান। বিশেষ অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আবদুর রহমান। এছাড়াও কলেজের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিসহ বিভাগের বিভিন্ন বর্ষের শতাধিক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এই সেমিনারের মিডিয়া পার্টনার ছিলো- দৈনিক জাগরণ ও রেডিও পার্টনার ছিলো রেডিও টুডে।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক হারুনর রশীদ খান নৃবিজ্ঞান বিভাগের এমন আয়োজন শিক্ষার্থীদের আরো বেশি উদ্বুদ্ধ করবে জানিয়ে তিনি বিভাগীয় শিক্ষকদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

সেমিনারে অধ্যক্ষ আবদুর রহমান বলেন, নৃবিজ্ঞান অধ্যয়নে আন্তঃবিভাগীয় পর্যালোচনা সব সময় জরুরি। কেন-না বর্তমান সময়ে নৃবৈজ্ঞানিক গবেষণার সাথে অনেক গুলো ভিন্ন ভিন্ন বিষয় অঙ্গাঙ্গীভাবে যুক্ত। সেকারণে শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তির সাথে আরো বেশি সংযুক্ত থাকা দরকার। 

দিনব্যাপী এ সেমিনারে মোট তিনটি সেশন অনুষ্ঠিত হয়। এতে বিভাগীয় শিক্ষার্থীদের বিভিন্ন উন্নয়ন প্রতিষ্ঠানে শিক্ষানবিশ হিসেবে যোগ দেয়ার বিষয়ে আলোচনা হয়। প্রথম সেশনে বক্তব্য রাখেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক কেএম মাহমুদুল হক। আধুনিক সময়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সৃষ্ট সমস্যাগুলোর নৃবৈজ্ঞানিক বিশ্লেষণ ও তাদের সাংস্কৃতিক প্রয়োগ নিয়ে শিক্ষার্থীদের সাথে কথা বলেন তিনি। এ সময় তিনি নবীন গবেষকদের গবেষণায় উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান।

দ্বিতীয় সেশনে আলোচনায় অংশ নেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ডেপুটি ডিরেক্টর লিপিকা বিশ্বাস। উন্নয়ন সংগঠনগুলোতে বর্তমান সময়ে শর্ত, কার্যপ্রণালী, প্রস্তাবনা, লক্ষ্য নিয়ে আলোচনাকালে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, বর্তমান সময়ে বেসরকারি উন্নয়ন সংগঠনগুলোকে খোদ সরকার নিজেই গুরুত্বপূর্ণ হিসেবে ভাবে। বর্তমানে নানান ক্ষেত্রে ফান্ডিং অনেক কমে গেলেও রোহিঙ্গা ইস্যুতে গবেষণায় আরো নতুন মাত্রা যুক্ত হয়েছে। সেকারণে শিক্ষার্থীদের নিজেদের দক্ষতা বৃদ্ধির প্রতি উৎসাহিত করেন তিনি।

তৃতীয় সেশনে কথা বলেন সরকারের এক্সেস টু ইনফরমেশন এবং ইউএনডিপির ন্যাশনাল কনসাল্টেন্ট ফিরোজ আহমেদ আরিফ। নৃবিজ্ঞানীদের বর্তমান সময়ের কার্যক্ষেত্রে নৈতিকতার ওপর জোর দিয়ে শিক্ষার্থীদের আরও বেশি কৌশলী ও সৃজনশীল হতে আহ্বান জানিয়ে তিনি বলেন, আসলে প্রতিযোগিতাপূর্ণ বর্তমান সময়ে দক্ষতা সবসময়ই প্রাধান্য পায়। উন্নয়ন সংগঠনগুলোর ধারণা ও কাজের ধরন প্রতিনিয়ত বদলে যাচ্ছে। নতুন নতুন গবেষণা পদ্ধতি ও তাদের প্রয়োগ চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের নিজেদের আপডেট রাখা উচিত। এছাড়াও নিজের সিভিসমৃদ্ধ করতে বিভিন্ন গবেষণা ও প্রকাশনার দিকে জোর দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

এমআইআর/এসএমএম
 

Islami Bank