• ঢাকা
  • বুধবার, ০১ এপ্রিল, ২০২০, ১৮ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২০, ০৯:২৫ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২, ২০২০, ০৯:২৬ পিএম

সোমবার থেকে এসএসসি পরীক্ষা শুরু

জাগরণ প্রতিবেদক
সোমবার থেকে এসএসসি পরীক্ষা শুরু

সোমবার (৩ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। চলতি বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

১ ফেব্রুয়ারি (শনিবার) থেকে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের জন্য তা পেছানো হয়।

২৭ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) পর্যন্ত চলবে এসএসসি পরীক্ষা। ২৯ ফেব্রুয়ারি (শনিবার) থেকে ৫ মার্চের (বৃহস্পতিবার) মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।

দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য দাখিল পরীক্ষা ৩ ফেব্রুয়ারি (সোমবার) শুরু হয়ে ১ মার্চ (রোববার) পর্যন্ত চলবে। ৮ মার্চের (রোববার) মধ্যে দাখিলের ব্যবহারিক পরীক্ষা নিতে বলা হয়েছে।

২৭ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) পর্যন্ত চলবে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা। ২৯ ফেব্রুয়ারি (শনিবার) থেকে ৫ মার্চের (বৃহস্পতিবার) মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। ৭ মার্চ (শনিবার) থেকে ১৯ (রোববার) এপ্রিল পর্যন্ত চলবে বাস্তব প্রশিক্ষণ।

চলতি বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। গতবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। এসএসসি ও সমমানের পরীক্ষার্থী কমেছে সাড়ে ৮৭ হাজার। গত বছরের থেকে চলতি বছর ৪৬ হাজার ৭৮জন ছাত্র ও ৪১ হাজার ৪৭৬ জন ছাত্রী কমেছে।

জানা গেছে, ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী চলতি বছরের এসএসসি, ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন পরীক্ষার্থী দাখিল এবং ১ লাখ ৩১ হাজার ২৮৫জন শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে।

চলতি বছর ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র ও ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী এসএসসি পরীক্ষায় অংশ নেবে। এ বছর ছাত্রদের তুলনায় ৫১ হাজার ৪০৪ জন ছাত্রী এসএসসি পরীক্ষা দেবে। ১৭ হাজার ৪৮২ টি স্কুল থেকে এসব শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা দেবে।

দাখিল পরীক্ষায় ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন শিক্ষার্থী অংশ নেবে। এদের মধ্যে ছাত্র ১ লাখ ৩৪ হাজার ১৩৮ জন আর ছাত্রী ১ লাখ ৪৭ হাজার ১১৬ জন। ৯ হাজার ১১০টি মাদ্রাসা থেকে এসব শিক্ষার্থী দাখিল পরীক্ষা দেবে। দাখিলে ছাত্রদের তুলনায় ছাত্রী সংখ্যা বেশি ১২ হাজার ৯৭৮ জন।

এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থী সংখ্যা ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন। এদের মধ্যে ৯৮ হাজার ৩০৭ জন আর ছাত্রী ৩২ হাজার ৯৭৮ জন। ২ হাজার ২৯২ টি কারিগরি প্রতিষ্ঠান থেকে এসব শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে।

প্রশ্নফাঁস রোধে কঠোর ব্যবস্থা

প্রশ্নপত্র ফাঁস চক্রের ফাঁদে না পড়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। পাশাপাশি গুজবে কান দিয়ে কোমলমতি শিক্ষার্থীদের ধ্বংসের মুখে ঠেলে দিতে অভিভাবকদের নিষেধ করেছেন। সতর্ক থাকার জন্যও পরামর্শ দিয়েছেন তিনি।

মন্ত্রী প্রশ্নফাঁস চক্রের বিরুদ্ধে হুঁশিয়ারিও উচ্চারণ করে বলেন, পরীক্ষা চলাকালে প্রশ্নপত্র ফাঁস ও গুজব ছড়ানোর চেষ্টা করা হলে কঠিন ব্যবস্থা নেয়া হবে। শিক্ষার্থীদের ভবিষ্যৎ জিম্মি করে যারা অন্যায় কাজ করে তাদের সামান্য ছাড়ও দেয়া হবে না।

সিআইডির কর্মকর্তা মোল্লা নজরুল ইসলাম বলেন, প্রশ্নফাঁস রোধে আমরা সচেতন আছি। এখন আর কেউ সেই সুযোগই পাবে না। যদি কেউ চেষ্টাও করে তাহলে তাদের কোমর ভেঙে দেয়া হবে।

তিনি বলেন, পরীক্ষার কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠিত হওয়া নিশ্চিত করার জন্য পরীক্ষা কেন্দ্রসমূহের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ব্যতীত জনসাধারণের অনধিকার প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে।

এবারও নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে।

পরীক্ষার্থীদের উৎসাহ দিতে ও কেন্দ্র পরিদর্শন করতে প্রথম পরীক্ষার দিন সকালে রাজধানীর তেজগাঁও গভর্নমেন্ট গার্লস স্কুল কেন্দ্র পরিদর্শন করবেন শিক্ষা মন্ত্রী দীপু মনি। 

এইচএম/এসএমএম