• ঢাকা
  • সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২০, ০৬:৩০ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩০, ২০২০, ০৬:৩০ পিএম

সব শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারের নির্দেশ

জাগরণ ডেস্ক
সব শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারের নির্দেশ

আগামী ১৪ ডিসেম্বর সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ দিয়েছে সরকার। এছাড়া দিবসটির সাথে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষার্থীদের নিয়ে রচনা প্রতিযোগিতা আয়োজনের পরামর্শও দেয়া হয়েছে।

এদিন দেশের সব স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোকে দিবসটি যথাযথ মর্যাদায় পালন করতে বলা হয়েছে। দিবসটির ইতিহাস ও তাৎপর্য তুলে ধরতে এদিন অনলাইনে বা যেখানে সম্ভব স্বাস্থ্যবিধি মেনে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করতে হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন বাস্তাবায়ন কমিটি শহীদ বুদ্ধিজীবী দিবস পালনে এসব সুপারিশ করেছে। তা আমলে নিয়ে সব স্কুল-কলেজে দিবসটি উদযাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একইসঙ্গে প্রতিষ্ঠানগুলোকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ১০০ দিনের কুইজ প্রতিযোগিতা শিক্ষার্থীদের অংশগ্রহণের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

জানা গেছে, এসব সুপরিশ করে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন বাস্তাবায়ন কমিটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর, জাতীয় বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে চিঠি পাঠিয়েছিল। এতে ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস পালনে সব শিক্ষা প্রতিষ্ঠানকে নির্দেশনা দিতে বলা হয়।

চিঠিতে আরো বলা হয়েছে, এ দিবসের ইতিহাস ও তাৎপর্য তুলে ধরার জন্য এদিন অনলাইনে বা যেখানে সম্ভব স্বাস্থ্যবিধি মেনে আলোচনা অনুষ্ঠানের আয়োজনের জন্য বিশেষভাবে অনুরোধ করা হল। শিক্ষার্থীদের মধ্যে দিবসটির তাৎপর্য তুলে ধরে সংশ্লিষ্ট বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা যেতে পারে।

চিঠিতে আরো বলা হয়, মুজিববর্ষ উদযাপনের উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ১০০ দিনের কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহায়তায় আগামী ১ ডিসেম্বর থেকে ২০২১ খ্রিষ্টাব্দের ১০ মার্চ পর্যন্ত অনলাইনে এ কুইজ প্রতিযোগিতা চলবে। প্রতিযোগিতায় প্রতিদিন লটারির মাধ্যমে মোট ১০০ জনকে পুরস্কৃত করা হবে। এছাড়া প্রতিযোগিতার সমাপনী দিনে সব অংশগ্রহণকারীদের ১০০টি ল্যাপটপ পুরস্কার হিসেবে দেয়া হবে। অনলাইন এ কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণের ও সার্বিক সহযোগিতা করতে চিঠিতে বলা হয়েছে।

অধিদপ্তর সূত্র জানায়, বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন বাস্তাবায়ন কমিটির চিঠিটি সব সরকারি বেসরকারি স্কুল-কলেজে পাঠানো হয়েছে। চিঠির নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে।