• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২১, ১২:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৫, ২০২১, ০২:২৭ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শুরু ২৪ মে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শুরু ২৪ মে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত হওয়া সব পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হয়েছে। আগামী ২৪ মে থেকে পরীক্ষা শুরু হচ্ছে।

বৃ্হস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুল করিম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স দ্বিতীয় বর্ষ স্থগিত পরীক্ষা এবং ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষাসহ অন্য সব প্রফেশনাল কোর্সের স্থগিত পরীক্ষা ২৪ মে থেকে শুরু হবে। এছাড়া ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে ভর্তির কার্যক্রম অনলাইনে শুরু হবে আগামী ৮ জুন। পরীক্ষার বিস্তারিত সময়সূচি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd) প্রকাশ করা হয়েছে।

জুলাইয়ের তৃতীয় সপ্তাহ থেকে প্রথমবর্ষের ক্লাস শুরু হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এর আগে সকাল থেকে শাহবাগ মোড় ও নীলক্ষেত মোড়ে চলমান পরীক্ষা স্থগিত করার প্রতিবাদে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এ সময় তারা অবিলম্বে পরীক্ষা নেওয়ার দাবি জানান। এরই পরিপ্রেক্ষিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পরীক্ষার নতুন সময় ঘোষণা করেন।

এদিকে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীদের একটি বিক্ষোভ মিছিল শাহবাগের উদ্দেশ্যে আসে। জাতীয় জাদুঘরের সামনে মিছিলটিতে পুলিশ বাধা দেয়। সেখানেই বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যায় আন্দোলনকারীরা।

এ সময় বিক্ষোভ থেকে ১০ শিক্ষার্থীকে পুলিশ আটক করে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা জোনের ডিসি সাজ্জাদুর রহমান জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য় তাদের নিয়ে যাওয়া হয়েছে।

শিক্ষার্থীরা হলেন-তেজগাঁও কলেজের শিক্ষার্থী কাউসার আহমেদ, হাসান আল মাহদী, শাহ দিদার, সিদ্ধেশ্বরী কলেজের শিক্ষার্থী আল আমিন মিনা, সাগর, খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী মোহাম্মদ সজল মিয়া, হাজী সেলিম বিশ্ববিদ্যালয় কলেজের মিরাজুল ইসলাম। বাকিদের পরিচয় জানা যায়নি।

এর আগে বিশ্ববিদ্যালয়ের চলমান ও ঘোষিত পরীক্ষা শর্তসাপেক্ষে নেওয়ার কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।