• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৫, ২০২১, ০৯:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৫, ২০২১, ০৯:৫৮ পিএম

গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

প্রতি বিভাগে পরীক্ষার্থী দেড় লাখের বেশি নয় 

প্রতি বিভাগে পরীক্ষার্থী দেড় লাখের বেশি নয় 

গুচ্ছ ভুক্ত ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রতিটি বিভাগে (মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান) সর্বোচ্চ দেড় লাখ ভর্তিইচ্ছুক শিক্ষার্থী অংশ নিতে পারবেন। 

প্রতিটি বিভাগের পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম প্রস্তুত করে ওয়েবসাইটে (gstadmission.org) প্রকাশ করা হবে।

ভর্তি পরীক্ষার তারিখসহ বিভিন্ন বিষয় চূড়ান্ত করা হয়েছে। আগামী ১৯ জুন মানবিক বিভাগের, ২৬ জুন বাণিজ্যের ও ৩ জুলাই বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার প্রথমবারের মতো গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা হতে যাচ্ছে। এর মাধ্যমে একজন শিক্ষার্থী একটিমাত্র পরীক্ষা দিয়েই (মেধার ভিত্তিতে) যেকোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। তিন বিভাগের জন্য আলাদা আলাদা তিনটি পরীক্ষা হবে।

আগামী ১ এপ্রিল ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন নেওয়া শুরু হবে। চলবে ১৫ এপ্রিল পর্যন্ত। প্রাথমিক আবেদনের ফল প্রকাশ করা হবে ২৩ এপ্রিল। প্রাথমিক আবেদনকারীদের মধ্যে মেধার ভিত্তিতে (এসএসসি ও এইচএসসির ফল) চূড়ান্ত প্রার্থী বাছাই করা হবে। তারা পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন।

চূড়ান্ত প্রার্থীরা আবেদন করবেন ২৪ এপ্রিল থেকে ২৫ মে পর্যন্ত। ৩১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রার্থীরা ন্যূনতম পাঁচটি কেন্দ্র পছন্দের তালিকায় রাখতে পারবেন। মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে, সময় দেড় ঘণ্টা।