• ঢাকা
  • বুধবার, ০১ ডিসেম্বর, ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১, ১২:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৪, ২০২১, ০৬:৩৮ এএম

সীমিত পরিসরে মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা শুরু

সীমিত পরিসরে মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা শুরু
ফাইল ফটো

করোনাভাইরাস (কোভিড-১৯)-এর প্রকোপ কম থাকায়, দীর্ঘ দিন পর স্কুলের ক্লাস রুমে বার্ষিক পরীক্ষায় বসেছে শিক্ষার্থীরা। ষষ্ঠ থেকে নবম শ্রেণির এই বার্ষিক চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।

করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় গত বছর কোনও স্কুলেই বার্ষিক পরীক্ষা নেয়া হয়নি। এবার পরিস্থিতি কিছুটা পরিবর্তন হওয়ায় পরীক্ষা নেয়া হচ্ছে।

গত বছর মার্চে করোনার সংক্রমণ শুরু হওয়ার পর, বন্ধ করে দেয়া হয় সব শিক্ষা প্রতিষ্ঠান। বেশ কয়েক দফা ছুটি বাড়িয়ে ১২ সেপ্টেম্বর থেকে খুলে দেয়া হয় স্কুল।

স্বাস্থ্যবিধি মেনে এতদিন শিক্ষার্থীদের ক্লাস করানোর পর থেকে অনেক স্কুলে শুরু হয়েছে বার্ষিক পরীক্ষা। তবে শিক্ষাবোর্ডের নির্দেশনা মেনে প্রাথমিকের কোনও বার্ষিক পরীক্ষা নেয়া হচ্ছে না।

ক্লাস রুমে বসে বার্ষিক পরীক্ষা দিতে পেরে খুবই খুশি স্কুলের শিক্ষার্থীরা।

তারা জানান, স্কুলের ক্লাস আর পরীক্ষার সঙ্গে কোনও কিছুর তুলনা হয় না। সহপাঠিদের সঙ্গে পড়াশোনার আনন্দই অন্যরকম।

নগরীর বিভিন্ন স্কুলের শিক্ষকরাও জানালেন, কঠোর স্বাস্থ্যবিধি মেনে বার্ষিক পরীক্ষা নেওৎয়ার প্রস্তুতি তারা ভালোভাবেই নিয়েছেন।

জানালেন, কোনও বিপত্তি ছাড়াই পরীক্ষা শেষ হয়েছে।

করোনার কারণে সশরীরে ক্লাস না হওয়ায় এবার বার্ষিক পরীক্ষাও হচ্ছে সীমিত পরিসরে, তিন বিষয়ে- বাংলা, ইংরেজি, সাধারণ গণিত। নম্বর কমিয়ে পরীক্ষা নেয়া হচ্ছে মাত্র ৫০ নম্বরে।

বাকি ৫০ নম্বরের মধ্যে ৪০ নম্বর আসবে স্কুলে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন থেকে। এর বাইরে ১০ নম্বর যুক্ত হবে স্কুলে শিক্ষার্থীর স্বাস্থ্যবিধি পালনের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে।

তিনটি বিষয়ের মধ্যে বাংলা ও গণিতে ৩৫ নম্বর থাকবে লিখিত, ১৫ থাকবে এমসিকিউতে। তবে ইংরেজিতে প্রথম পত্রে ৩০ নম্বর ও দ্বিতীয় পত্রে থাকবে ২০ নম্বর।

পরীক্ষা শেষ হওয়ার মাত্র ১০ দিনের মাথায় আগামী ১০ ডিসেম্বরের মধ্যেই ষষ্ঠ থেকে নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার ফলাফল জানিয়ে দেয়া হবে।

দশম শ্রেণির শিক্ষার্থীদেরও এবার নির্বাচনী পরীক্ষায় অংশ নিতে হবে। ফল প্রকাশ হবে ১০ ডিসেম্বরের মধ্যে।

মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি হতে নবম শ্রেণি পর্যন্ত অনলাইন লটারি আবেদন চলবে ২৫ নভেম্বর থেকে আট ডিসেম্বর পর্যন্ত।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের লটারির ফল ১৫ ডিসেম্বর এবং বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের লটারির ফল ১৯ ডিসেম্বর প্রকাশ করা হবে।

জাগরণ/এমএ