• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩, ২০১৯, ০৪:০২ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩, ২০১৯, ১০:০২ পিএম

ঘূর্ণিঝড় ফণী

ইভিএম-ব্যালট সংরক্ষণে তৎপর ভারতের ইসি

ইভিএম-ব্যালট সংরক্ষণে তৎপর ভারতের ইসি

লোকসভা নির্বাচনের ৫ম দফা ভোটের আগেই ভারতে আঘাত হানলো প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ফণী। উড়িষ্যা রাজ্যের পুরীতে ‘ফণী’ আঘাত হেনেছে। এর ফলে ২৩০-২৪০ কিমি প্রতি ঘন্টা গতিতে দমকা হাওয়ার প্রবাহিত হচ্ছে। প্রবল বৃষ্টিপাত ও ৪-৬ ফুট উঁচু জলোচ্ছাসে প্লাবিত হয়েছে রাজ্যের কয়েকটি এলাকা।

এরইমধ্যে ঘূর্ণিঝড় আক্রান্ত উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের ৪র্থ দফা পর্যন্ত হয়ে যাওয়া ভোটের সংরক্ষিত ব্যালট বাক্স ও ইভিএম নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

ভারতীয় নির্বাচন কমিশনের অনুমোতিক্রমে লোকসভা ও বিধান সভা নির্বাচনের ১৩৬-মোহনা এসি এবং ১৩৭-পার্লাখেমুন্ডি এসি এ দুটি ইভিএম উড়িষ্যার এম. আর. বয়েজ হাই স্কুল কেন্দ্র থেকে রাজ্যের কালক্টরেট ভবনের গোডাউনে স্থানান্তর করা হয়েছে।

অপরদিকে রাজ্যের জগতসিংপুরের ১০৪-জগতসিংপুর এসি ইভিএমটি স্থানীয় এইচভিএম কলেজের গ্রাউন্ড ফ্লোর থেকে উপরে তুলে আনা হয়।

পাশাপাশি কট্টাক, কুর্দা, গেঞ্জাম, ধেনক্যানেল, ভদ্রাক, বারঘর, জারসুগুদা, সুন্দরগড়, সম্বলপুর, কিউনিঝাড়, ময়ূরবাঞ্জ, মালকনগিরি, বৌধ, রয়াগাডা ইত্যাদি জেলা সমূহে ইভিএম ও ব্যালট সমূহের পানি নিরোধক ব্যবস্থা গ্রহনের পাশাপাশি সেগুলোকে সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে ফণীর কারণে পশ্চিমবঙ্গে নিজের নির্বাচনী প্রচারণা বন্ধ ঘোষণা করেছেন তৃণমূল প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। 

শুক্রবার (৩ মে) বাংলাদেশ সময় সকাল ৮টা বেজে ৪৫ মিনিটে ২১০ কিমি বেগে দমকা হাওয়া ও ঝড়োবৃষ্টিসহ উড়িষ্যা উপকূলে এটি আঘাত হানে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে এর পরে তটরেখা ধরে সেটি পশ্চিমবঙ্গে ঢুকে দক্ষিণবঙ্গের ওপর দিয়ে শুক্রবার মধ্যরাতে বাংলাদেশের দিকে আসবে বলে ধারণা করা হচ্ছে। ৪৩ বছরের মধ্যে এটি সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়।

এসকে