• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৫, ২০১৯, ০৮:২৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ৫, ২০১৯, ০৮:২৭ পিএম

ফখরুলের আসনে ঈদের পর ভোট

ফখরুলের আসনে ঈদের পর ভোট


শপথ না নেয়ায় শূন্য হওয়া বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বগুড়া-৬ আসনে ঈদের পর উপনির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। 

তিনি বলেন, ঈদের পরপরই বগুড়া-৬ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। ইসি সচিব রোববার (৫ মে) নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন।

সচিব বলেন, আইন অনুযায়ী-কোনো আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। আমরা কমিশনকে বিষয়টি জানিয়েছি। কমিশন সিদ্ধান্ত দিলে শিগগিরই এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

তিনি বলেন, ঈদেরর পরপরই এ আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা জুনের মধ্যেই এ নির্বাচন করে ফেলতে চাই। কেননা, জুলাইতে বৃষ্টি বেড়ে যাবে। বর্ষার বিষয়ও রয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচিত হন। তবে নির্ধারিত সময়ে তিনি শপথ না নেয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয় গত ৩০ এপ্রিল। সংবিধান অনুযায়ী, আসন শূন্য ঘোষণা করার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

সচিব আরো বলেন, বিএনপি পাঁচটি আসনের জন্য জাতীয় সংসদে একটি সংরক্ষিত মহিলা আসন পাবে। এজন্য আমরা আগামী সাতদিনের মধ্যে দলটিকে নাম জানাতে বলবো। এক্ষেত্রে প্রার্থীর নাম রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দিতে হবে। রিটার্নিং কর্মকর্তা যদি দেখেন, সব কাগজ ঠিক আছে, তবে আমরা গেজেট প্রকাশ করবো।

এইচএস/আরআই