• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৫, ২০১৯, ০৮:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ৫, ২০১৯, ০৮:৫৮ পিএম

নির্বাচনি ব্যয়ের হিসাব না দেয়া দলগুলোকে নোটিশ দেবে ইসি

নির্বাচনি ব্যয়ের হিসাব না দেয়া দলগুলোকে নোটিশ দেবে ইসি

আওয়ামী লীগ ছাড়া আর কোনো নিবন্ধিত রাজনৈতিক দল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে (ইসি) জমা দেয়নি।
 
রোববার (০৫ মে) সন্ধ্যায় ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান।

নিয়ম অনুযায়ী ভোটের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে দলগুলোকে ব্যয়ের হিসাব দিতে হয়। ব্যয়ের হিসাব দেয়ার শেষ সময় ছিল গত ২১ এপ্রিল।

একাদশ জাতীয় সংসদে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলই নির্বাচনে অংশ নেয়।

এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আমরা কমিশনে বিষয়টি তুলবো। কমিশন সিদ্ধান্ত দিলে আমরা দলগুলোকে কারণ দর্শানো নোটিশ দেবো। এরপরও তারা ব্যয়ের হিসাব না দিলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। এক্ষেত্রে আরপিও অনুযায়ী, নিবন্ধন বাতিল করার ক্ষমতাও ইসি রাখে।

ইসি কর্মকর্তারা জানান, নির্ধারিত সময়ের মধ্যে হিসাব জমা না দিলে ইসির কাছে সময় চাইতে হয়। তাই খুব শিগগিরই যেসব দল হিসাব দেয়নি তাদেরকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, কোনো রাজনৈতিক দল ৯০ দিনের মধ্যে নির্বাচনি ব্যয়ের হিসাব জমা না দিলে ইসি সতর্ক করে ৩০ দিন সময় দেবে। এই ৩০ দিনের মধ্যে কোনো দল হিসাব দিতে ব্যর্থ হলে কমিশন চাইলে ১০ হাজার টাকা জরিমানা করে আরও ১৫ দিন সময় দিতে পারে। এই ১৫ দিনের মধ্যেও হিসাব জমা না দিলে কমিশন সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিল করে দেবে।

আরপিও অনুযায়ী, যে দল থেকে সর্বোচ্চ ৫০ জন প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন, সে দল সর্বোচ্চ ৭৫ লাখ টাকা ব্যয় করতে পারে। সর্বোচ্চ ১০০ প্রার্থীর জন্য দেড় কোটি টাকা করা যায়। সর্বোচ্চ ২০০ প্রার্থীর জন্য তিন কোটি টাকা এবং ২শ বেশি প্রার্থী দিলে সংশ্লিষ্ট দল সর্বোচ্চ সাড়ে চার কোটি টাকা ব্যয় করতে পারে।

এইচএস/বিএস