• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২, ২০১৯, ০৩:২৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২, ২০১৯, ০৩:২৬ পিএম

কাল থেকে ঢাকায় ভোটারের তথ্য সংগ্রহ শুরু

কাল থেকে ঢাকায় ভোটারের তথ্য সংগ্রহ শুরু
নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর- ছবি: জাগরণ

আগামীকাল বুধবার থেকে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা মহানগরীর (ওয়ারী, সুত্রাপুর ও ডেমরা থানা বাদে) নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। বাড়িতে বাড়িতে গিয়ে তথ্য সংগ্রহের কাজ চলবে ২৩ জুলাই পর্যন্ত। আর এ কাজে নিয়োজিত তথ্য সংগ্রহকারীরা দায়িত্বে অবহেলা করে বাড়িতে বাড়িতে না গেলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। 

মঙ্গলবার (২ জুলাই) দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর।

তিনি বলেন, তথ্যসংগ্রকারীরা বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ না করলে বা দায়িত্ব অবহেলা করলে আইনে যে শাস্তির বিধান রয়েছে, সে অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।  

কি ধরনের শাস্তি দেয়া হতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনে অর্থদণ্ড ও জেল জরিমানা উভয় দণ্ড আছে। তাই আমরা অপরাধের মাত্রা দেখে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো। 

তিনি বলেন, প্রথম পর্যায়ে ২৩ এপ্রিল থেকে ১৩৫টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়। সেখানে এখন পর্যন্ত ২ লাখ ২৫ হাজার ৩০৭ জন নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছে। যা তথ্য সংগ্রহের হার ৬ দশমিক ৪২ শতাংশ।  

সচিব আরো বলেন, নির্ধারিত সময়ে কেউ ভোটার হতে না পারলেও কোনো সমস্যা নেই। কারণ সারাবছরই ভোটার হওয়া যায়। সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে গিয়ে যেকোনো সময় ভোটার হওয়া যাবে। 

এবার ভোটার যোগ্য নাগরিকের সঙ্গে যাদের বয়স ১৮ হয়নি এমন নাগরিকদের তথ্যও সংগ্রহ করা হচ্ছে। পরবর্তীতে বয়স ১৮ হলে তাদের নাম স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবে। 

এইচএস/টিএফ