• ঢাকা
  • রবিবার, ০৫ জুলাই, ২০২০, ২১ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩, ২০২০, ০৪:৪১ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩, ২০২০, ০৪:৪২ পিএম

চসিক নির্বাচন ২০২০

শেষ পর্যন্ত মাঠে থাকতে চান বিএনপির মেয়র প্রার্থী শাহাদাত হোসেন

চট্টগ্রাম প্রতিনিধি
শেষ পর্যন্ত মাঠে থাকতে চান বিএনপির মেয়র প্রার্থী শাহাদাত হোসেন

চট্টগ্রাম সিটি নির্বাচন (চসিক) নিয়ে শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত মাঠে থাকতে চান বিএনপির মেয়র প্রার্থী শাহাদাত হোসেন। সেনা মোতায়েন ও ভোট পেছানোর দাবির পর এবার নির্বাচন কর্মকর্তার হাতে থাকা সংরক্ষিত ভোট ৫ থেকে ১ শতাংশে নামিয়ে আনার দাবি করেছেন তিনি।

চট্টগ্রাম সিটি নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই মাঠে সক্রিয় মেয়র ও কাউন্সিলর পদে লড়াইয়ে আগ্রহী বিএনপি নেতারা। এরই মধ্যে শেষ হয়েছে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই। কোনও ওয়ার্ডে কারও মনোনয়নপত্র বাতিল হলে যাতে দলের সমর্থন দেয়ার বিকল্প প্রার্থী থাকে সেই কৌশল ধরেই এগোনোর কথা জানিয়েছেন তারা।

ভোটের পরিবেশেই এখন বেশি মনোযোগ দিচ্ছেন বিএনপি নেতারা। ভোটারদের কিভাবে কেন্দ্রে আনা যায় তা নিয়ে চিন্তায় প্রার্থীরা। মাঠের পরিস্থিতি মোকাবেলা ও জয় নিশ্চিত করতে ঐক্যবদ্ধ থাকার কোনও বিকল্প দেখছেন না বিএনপির নেতা-কর্মীরা।

চট্টগ্রাম সিটি নির্বাচনে মেয়র পদে ৯, কাউন্সিলর পদে ২২০ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৫৮ মনোনয়নপত্র জমা দেন।

রোববার (১ মার্চ) জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে হয় যাচাই-বাছাই। এতে নানা কারণে ২ মেয়র এবং ১১ সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়। মেয়র পদে আওয়ামী লীগ ও বিএনপিসহ ৭ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আর যাচাই-বাছাই শেষে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরদের মধ্যে ২০৯ জনের মনোনয়নপত্র বৈধতা পায়।

তফসিল অনুযায়ী ৮ মার্চ (রোববার) প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ৯ মার্চ (সোমবার) প্রতীক বরাদ্দের পরই শুরু হবে ভোটের আনুষ্ঠনিক প্রচার। ভোটগ্রহণ ২৯ মার্চ (রোববার)।

এসএমএম