• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০১৮, ০৩:৫৬ এএম

চট্টগ্রামে মহাজোট প্রার্থীদের জয়জয়কার

চট্টগ্রামে মহাজোট প্রার্থীদের জয়জয়কার

 

চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনের সবকটিতে আওয়ামী লীগ ও তার জোটের শরীক দলগুলো বিপুল ভোটের ব্যবধানে জিতেছে। নির্বাচনী সহিংসতায় ৩ জনের প্রাণহানি ঘটলেও প্রশাসনের দাবি, নির্বাচন সুষ্ঠ হয়েছে।

চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।১০৪টি কেন্দ্রের ৩ লাখ ১৫ হাজার ৬ ভোটের মধ্যে তিনি পেয়েছেন ২ লাখ ৬৬ হাজার ৬৬৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী নুরুল আমিন পেয়েছেন ৩ হাজার ৯৯১ ভোট।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে ২ লাখ ৩৮ হাজার ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন মহাজোট মনোনীত প্রার্থী ও তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী আজিম উল্লাহ বাহার (ধানের শীষ) পেয়েছেন ৪৯ হাজার ভোট।

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মাহফুজুর রহমান মিতা। এ আসনের ৭৯ কেন্দ্রে তিনি পেয়েছেন ১ লাখ ৬২ হাজার ৩৫৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী মোস্তফা কামাল পাশা পেয়েছেন ৩ হাজার ১২২ ভোট পেয়েছেন।

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে আওয়ামী লীগের দিদারুল আলম জয়ী হয়েছেন। ১০৮টি ভোট কেন্দ্রে তিনি পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৮৮৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের আসলাম চৌধুরী পেয়েছেন ২৯ হাজার ৪০৭ ভোট। 

চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে মহাজোট প্রার্থী আনিসুল ইসলাম মাহমুদ বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। ১৪০টি ভোটকেন্দ্রের মধ্যে লাঙল প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ২ লাখ ৭৭ হাজার ৯০৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম ৪৪ হাজার ৩৮১ ভোট পেয়েছেন।

চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরী। ৮৪টি কেন্দ্রের মধ্যে নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ২ লাখ ৩০ হাজার ৪৭১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির জসিম সিকদার পেয়েছেন ২ হাজার ২৪৪ ভোট।

চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ড. হাছান মাহমুদ বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীকে তিনি ২ লাখ ১৭ হাজার ১৫৫ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রার্থী মো. নুরুল আলম ৬ হাজার ৬৫ ভোট পান।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে মহাজোটের প্রার্থী মইনউদ্দীন খান বাদল বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। এ আসনে ১৭০টি ভোটকেন্দ্রে তিনি নৌকা প্রতীক নিয়ে ২ লাখ ৭২ হাজার ৮৭৮ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী ধানের শীষের আবু সুফিয়ান ৫৯ হাজার ১৩৫ ভোট পেয়েছেন।

চট্টগ্রাম-৯  (কোতোয়ালী) আসনে বেসরকারিভাবে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। ১৪৪টি কেন্দ্রে তিনি পেয়েছেন ২ লাখ ২৩ হাজার ৬১৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ডা. শাহাদাত হোসেন পেয়েছেন ১৭ হাজার ৬৪২ ভোট।

চট্টগ্রাম ১০ (ডবলমুরিং) আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডা. আফসারুল আমীন। উক্ত আসনের ১১৬টি কেন্দ্রে তিনি নৌকা প্রতীকে পেয়েছেন ২ লাখ ৮৭ হাজার ৪৭ ভোট। অন্যদিকে, ধানের শীষ প্রতীকের প্রার্থী আবদুল্লাহ আল নোমান পেয়েছেন ৪১ হাজার ৩৯০ ভোট। এই আসনের শহীদ নগর উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ফলাফল বাতিল করা হয়েছে।

চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে আওয়ামী লীগের প্রার্থী এম এ লতিফ জয়ী হয়েছেন। ১৪৩টি কেন্দ্রে তিনি পেয়েছেন ২ লাখ ৮৩ হাজার ১৬৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির আমীর খসরু মাহমুদ চৌধুরী পেয়েছেন ৫২ হাজার ৮৯৮।

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী সামশুল হক চৌধুরী বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। মোট ১১১ কেন্দ্রে তিনি পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ১৭৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এনামুল হক পেয়েছেন ৪৪ হাজার ৫৯৮ ভোট।

চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে আওয়ামী লীগের প্রার্থী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ জয়ী হয়েছেন। ১০৬ কেন্দ্রের ৩ লাখ ১০ হাজার ৪৬৬ ভোটের মধ্যে তিনি পেয়েছেন ২ লাখ ৪৩ হাজার ৪১৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্ধী ইসলামী ফ্রন্টের প্রার্থী এমএ মতিন মোমবাতি প্রতীকে ৩ হাজার ৭৯৪ ভোট এবং ধানের শীষ প্রতীকের প্রার্থী সরওয়ার জামাল নিজাম পেয়েছেন ৩ হাজার ১৫৩ ভোট।

চট্টগ্রাম ১৪ (চন্দনাইশ-সাতকানিয়া) আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নজরুল ইসলাম চৌধুরী। নৌকা প্রতীকে তিনি পেয়েছন ১ লাখ ৮৯ হাজার ৪১২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লিবারেল ডেমোক্রেটিক পার্টির কর্নেল (অব.) অলি আহমদ ছাতা প্রতীকে পেয়েছেন ২১ হাজার ৯৪৭ ভোট।

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীকে তিনি ২ লাখ ৭৩ হাজার ১২ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রতীকে জামায়াত নেতা আ ন ম শামসুল ইসলাম পেয়েছেন ৫২ হাজার ৫৫৬ ভোট।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান। ১১০টি ভোটকেন্দ্রে তিনি পেয়েছেন ১ লাখ ৭৫ হাজার ৩৪১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী জাফরুল ইসলাম চৌধুরী পেয়েছেন ২৬ হাজার ৩৭০ ভোট।

 

আরএস