• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৪, ২০২০, ১১:১২ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৪, ২০২০, ১১:১২ এএম

বগুড়া ১ ও যশোর ৬ আসনে ভোটগ্রহণ চলছে

বগুড়া ১ ও যশোর ৬ আসনে ভোটগ্রহণ চলছে
সংগৃহীত ছবি

মঙ্গলবার (১৪ জুলাই) সকাল ৯টা থেকে শুরু হয়েছে বগুড়া ১ ও যশোর ৬ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ।

নদীবেষ্টিত বগুড়ার সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলার ১২৩ টি ভোটকেন্দ্রের মধ্যে এরই মধ্যে বন্যাকবলিত হয়েছে ২৫টি কেন্দ্র। নির্বাচনে দায়িত্বপালন করছেন ২ হাজার ২৫৩ জন কর্মকর্তা। ২১ জন ম্যাজিস্ট্রেটসহ আইন-শৃঙ্খলাবাহিনী দায়িত্ব পালন করছেন।

যশোর ৬ আসনে ৭৯টি কেন্দ্রে ভোট দেবেন ২ লাখ ৩ হাজার ১৮ জন। ভোটগ্রহণে যুক্তদের পাশাপাশি ভোটারদের জন্যও সুরক্ষা সামগ্রীর ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। নেয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

বগুড়া-১ আসনে মনোনয়নপত্র বাছাইয়ের পর আসনটির উপনির্বাচনের বৈধ ছয় প্রার্থীকে প্রতীক বরাদ্দ করেছিলেন রিটার্নিং কর্মকর্তারা। প্রার্থীরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী সাবেক সংসদ সদস্য আবদুল মান্নানের সহধর্মিণী সাহাদারা মান্নান (নৌকা), বিএনপির একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), জাতীয় পার্টির মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি (বাঘ), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বটগাছ) ও স্বতন্ত্র ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)।

এ নির্বাচনে মোট ৩ লাখ ১৭ হাজার ৫৬৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। ভোটগ্রহণ করা হবে ১২২টি ভোটকক্ষে।

গত ১৮ জানুয়ারি সাবেক সংসদ সদস্য আবদুল মান্নান মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এরপর শূন্য আসনে নির্বাচনের জন্য ১৬ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, যশোর-৬ আসনে একটি পৌরসভা ও ১১টি ইউনিয়ন রয়েছে। এ আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৩ হাজার ১৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১ লাখ ২ হাজার ১২২ জন এবং নারী ভোটার রয়েছেন ১ লাখ ৮৯৬ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ৭৯। এ সব ভোট কেন্দ্রে ৭৯ জন প্রিজাইডিং অফিসার ও ৭৪৮ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

এ উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক নিয়ে লড়ছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। ধানের শীষ প্রতীকের প্রার্থী হচ্ছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য আবুল হোসেন আজাদ এবং জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী হচ্ছেন হাবিবুর রহমান হাবিব।

চলতি বছরের ২১ জানুয়ারি যশোর-৬ (কেশবপুর) আসনের সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক মারা গেলে পরবর্তীতে আসনটি শূন্য ঘোষণার পর উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ২৯ মার্চ নির্বাচনের তারিখ নির্ধারিত থাকলেও তার এক সপ্তাহ আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ২১ মার্চ নির্বাচন স্থগিত হয়ে যায়।

কেএপি

আরও পড়ুন