• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৯, ১১:৫১ এএম

কোন ধাপে কোন উপজেলায় ভোট?

কোন ধাপে কোন উপজেলায় ভোট?
প্রতীকী ছবি

চতুর্থ উপজেলা নির্বাচন ছয় ধাপে সম্পন্ন হলেও এ বছর পঞ্চম উপজেলা নির্বাচন হবে পাঁচ ধাপে। নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন এ তথ্য।

মঙ্গলবার কমিশনের ৪৩তম সভা শেষে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

ইসি সচিব জানান, সারা দেশের উপজেলা পরিষদগুলোতে পাঁচ ধাপে নিবাচন অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের ৬৯টি উপজেলায় আগামী ৮ বা ৯ মার্চ ভোটগ্রহণের সম্ভাব্য দিন নির্ধারণ করা হয়েছে। একই মাসের ভিন্ন তারিখে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপের ভোটগ্রহণ দিন নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, আগামী ৩ ফেব্রুয়ারি কমিশন সভায় এসব নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হবে। বাকি উপজেলাগুলোতে রোজার পর ভোটগ্রহণ করার পরিকল্পনা নিয়েছে কমিশন।

সচিব জানান, ঢাকা উত্তর সিটির মেয়র পদ এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বর্তমান কমিশনের অধীনে আর কোনো নির্বাচনে বিএনপি বা জাতীয় ঐক্যফ্রন্ট অংশ নেবে না- এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, সামনে সবই স্থানীয় সরকারের নির্বাচন। মে মাসে সবকটি উপজেলা পরিষদের মেয়াদ শেষ হয়ে যাবে। ফলে ওই সময়ের আগেই এ সব নির্বাচন সম্পন্ন করতে হবে। তাই নির্বাচনে কোন দল এলো আর কোন দল এলো না- তা ইসির বিবেচ্য বিষয় নয়।

পাঁচ ধাপে উপজেলা নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে জানিয়ে ইসি সচিব বলেন, এর মধ্যে প্রথম ধাপে রংপুর, ময়মনসিংহ ও সিলেটের কয়েকটি জেলার ৬৯টি উপজেলায় নির্বাচন হবে। এসব উপজেলায় ভোটের সম্ভাব্য দিন আগামী ৮ বা ৯ মার্চ।

ইসি সূত্র জানায়, সম্ভাব্য জেলাগুলো হচ্ছে- পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, জামালপুর, নেত্রকোনা, সুনামগঞ্জ ও হবিগঞ্জ। দ্বিতীয় ধাপের উপজেলাগুলোতে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ এবং চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বাকি উপজেলাগুলোতে রোজার ঈদের পর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইসি সচিব জানান, আগামী ৩ ফেব্রুয়ারি কমিশন সভায় এসব উপজেলা নির্বাচনের তফসিল নির্ধারণ করা হবে।

ইসি সূত্র জানায়, দ্বিতীয় ধাপে রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম বিভাগের ১৬টি জেলার ১২৫টি উপজেলা, তৃতীয় ধাপে খুলনা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ১৭ জেলার ১১১টি এবং চতুর্থ ধাপে বরিশাল, ঢাকা, চট্টগ্রাম বিভাগের ২৪টি জেলার ১৫৯টি উপজেলার ভোটগ্রহণের প্রস্তাব করা হয়েছে কার্যপত্রে।

তবে এ বিষয়টি কমিশনের পরবর্তী সভায় চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। অন্যান্য নির্বাচনের বিষয়ে ইসি সচিব জানান, পটুয়াখালী পৌরসভা, বরগুনার আমতলী পৌরসভা এবং ১১টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনে আগামী ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩১ জানুয়ারি, মনোনয়নপত্র বাছাই ৩ ফেব্রুয়ারি, প্রত্যাহার ১০ ফেব্রুয়ারি এবং ভোটগ্রহণ ২৮ ফেব্রুয়ারি। একই দিনে আরও কয়েকটি পৌরসভা, ইউনিয়ন দল পরিষদ ও জেলা পরিষদের বিভিন্ন উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

হাশা/আরআই