• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৯, ০৩:২৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৮, ২০১৯, ০৩:২৯ পিএম

ঢাকা মেডিকেলে নার্স-প্যাথলজিস্ট সংঘর্ষে আহত ২০

ঢাকা মেডিকেলে নার্স-প্যাথলজিস্ট সংঘর্ষে আহত ২০
ঢাকা মেডিকেলে নার্স-প্যাথলজিস্ট সংঘর্ষ নিয়ে সেখানে উত্তেজনা বিরাজ করছে -ছবি : জাগরণ

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) নার্স ও প্যাথলজিস্টদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে লাঠি ও ইটের আঘাতে দুইপক্ষের অন্তত ২০ জন আহত হয়েছেন। হাসপাতালের নতুন ভবনের দ্বিতীয় তলায় প্যাথলজি বিভাগ থেকে রিপোর্ট সংগ্রহ করা নিয়ে বিতর্কের জেরে দুইপক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানান, রাসেলসহ হাসপাতালের চারজন ব্রাদার সিভিল পোশাকে রোববার (১৮ আগস্ট) সকালে প্যাথলজি বিভাগে যান। তারা একজন রোগীর রিপোর্ট তাড়াতাড়ি দেয়ার জন্য সুপারিশ করেন। প্যাথলজি বিভাগ থেকে জানানো হয়, ‘রিপোর্ট দিতে দেরি হবে। রোগীর চাপ আছে, অপেক্ষা করতে হবে।’ ওই চারজন জানান, তারা হাসপাতালের ব্রাদার। সুতরাং তাড়াতাড়ি রিপোর্টটা দিলে সুবিধা হয়। এ নিয়ে বিতর্কের জেরে এক পর্যায়ে প্যাথলজিস্ট ও ব্রাদারদের মধ্যে হাতাহাতি শুরু হয়। এ খবর পেয়ে সেখানে আসেন প্যাথলজি বিভাগের প্রধান ডা. আবদুল আজিজ খান। সেখানে আবদুল আজিজ খান ও সিনিয়র একজন প্যাথলজিস্ট ব্রাদারদের তোপের মুখে পড়েন। এরপর ব্রাদাররা চলে আসেন। ওই সময়ে পরিস্থিতি কিছুটা শান্ত হলেও কিছুক্ষণ পর হাসপাতালের ব্রাদাররা মিছিল নিয়ে প্যাথলজি বিভাগে যান। প্যাথলজিস্টরা সংঘবদ্ধ হয়ে ব্রাদারদের প্রতিহত করার চেষ্টা করলে সেখানে আবার সংঘর্ষ শুরু হয়।

শেষ খবর পাওয়া পর্যন্ত সেখানে থেমে থেমে ধাওয়া-পাল্টা ধাওয়া চলছিল। খবর পেয়ে সেখানে বাইরের ডায়াগনস্টিক সেন্টারের প্রতিনিধি এবং দালালরা প্যাথলজিস্টদের সাথে যোগ দেয়। এ সময় হাসপাতালের করিডােরে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। ফলে চিকিৎসা সেবা ব্যাহত হয়।

পরিস্থিতি সামাল দিতে নার্সদের নিয়ে পরিচালক ব্রি. জেনারেল নাসির উদ্দীন নার্সেস কার্যালয়ের সামনে আসেন। সেখানে নার্সদের নিবৃত্ত করার জন্য বক্তব্য দেন। এ সময় ওটি (অপারেশন সেন্টার) কমপ্লেক্স ভবনের ছাদ থেকে নার্সদের ওপর কতিপয় কর্মচারীরা ইট- পাটকেল নিক্ষেপ করে। ইটের আঘাতে ২ জন  রোগীর দর্শনার্থী আহত হন।

প্যাথলজিস্ট ও কর্মচারীরা প্রশাসনিক ভবনের পরিচালকের কক্ষের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। পরিস্থিতি সামাল দিতে হাসপাতালের করিডোরসহ সকল গেট ও গুরুত্বপূর্ণ পয়েণ্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিকেল তিনটায় এ বিষয়ে নার্সদের পক্ষ থেকে সভাপতি কামাল উদ্দিন পাটোয়ারী এবং সাধারণ সম্পাদক আসাদুজ্জামান জুয়েলসহ ৪ সদস্য এবং কমর্চারী প্রতিনিধিদের নিয়ে পরিচালক সমঝোতা মিটিং করছেন বলে জানা গেছে।

এইচএম/এসএমএম

আরও পড়ুন