• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১১, ২০২০, ০৩:৫২ পিএম
সর্বশেষ আপডেট : মে ১১, ২০২০, ০৩:৫২ পিএম

কোভিড-১৯

লকডাউন ওঠার এক মাস পর ফের উহানে সংক্রমণ

লকডাউন ওঠার এক মাস পর ফের উহানে সংক্রমণ
সাম্প্রতিক ছবি

চীনের উহান থেকেই সারা বিশ্বে ছড়িয়েছিল করোনাভাইরাস (কোভিড-১৯)। সেই উহানে এক মাস আগেই উঠে গিয়েছে লকডাউন। ঘোষণা হয়েছে করোনামুক্ত। কিন্তু তার পরেও নতুন করে উদ্বেগ বাড়ল সেই করোনার আঁতুরঘরেই। একটি আবাসনের মধ্যে পাঁচ জনের ফের ধরা পড়ল করোনাভাইরাসের সংক্রমণ। অর্থাৎ নতুন একটি করোনাভাইরাসের ক্লাস্টারের সন্ধান মেলায় ফের দুশ্চিন্তা বেড়েছে উহান প্রশাসনের। আপাতত ওই আবাসনে কড়া নিয়ন্ত্রণ জারি করেছে প্রশাসন।

ওই পাঁচজনের মধ্যে একজন ছিলেন ৮৯ বছরের এক করোনা আক্রান্তের স্ত্রী। ১০ মে (রোববার) তার করোনা সংক্রমণ ধরা পড়ে। এর পরেই ওই কমপ্লেক্সের অন্যান্যদের পরীক্ষা করা হয়। তাতেই পাঁচজনের কোভিড-১৯ পজিটিভ রিপোর্ট এসেছে। আরও দুশ্চিন্তা বেড়েছে নতুন এই আক্রান্তদের কারও জ্বর, সর্দি-কাশি বা শ্বাসকষ্টের মতো কোনও উপসর্গ ছিল না। আপাতত আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের খুঁজে বের করে পরীক্ষা শুরু করেছে প্রশাসন।  

চীনের হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম করোনাভাইরাসের জীবাণু ছড়িয়ে পড়ে। তার পর থেকে প্রায় সাড়ে তিন মাস লকডাউন জারি রেখে নিয়ন্ত্রণে এসেছে ভাইরাসের প্রকোপ। তবু চীনের অন্যান্য প্রদেশেও সংক্রমণ ছড়িয়েছিল। চীনে মোট আক্রান্ত হয়েছিলেন প্রায় ৮৩ হাজার মানুষ। মৃত্যু হয়েছিল ৪ হাজার ৬৩৩ জনের।

তবে মাসখানেক আগে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে দাবি করে তুলে নেয়া হয়েছিল সব রকম নিয়ন্ত্রণ। শিল্প-কারখানা থেকে শুরু করে স্কুল-কলেজ-অফিস— সবই খুলে স্বাভাবিক ছন্দে ফিরেছে শহর। শপিংমল, সিনেমা হলের মতো জমায়েতের এলাকাও খুলে দেয়ার চিন্তা-ভাবনা চলছিল।কিন্তু তার আগেই এই পাঁচ জনের সংক্রমণ ফের নিয়ন্ত্রণ নিয়ে ভাবনা-চিন্তা করতে বাধ্য করেছে উহান প্রশাসনকে। আপাতত শুধু ওই আবাসনটি কড়া নিয়ন্ত্রণে রাখলেও ওই এলাকায় আরও নিয়ন্ত্রণ বাড়ানো হবে কি না, তা নিয়ে আলোচনা চলছে বলে উহান প্রশাসনের একটি সূত্রে খবর। আনন্দবাজার।

এসএমএম

আরও পড়ুন