• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৮:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১২, ২০২১, ১২:৫০ পিএম

যুক্তরাজ্যের গবেষণা

কাপড়ে থাকা করোনাভাইরাস বাঁচে তিন দিন

কাপড়ে থাকা করোনাভাইরাস বাঁচে তিন দিন

গবেষণায় দেখা গেছে আমাদের পরিধানের কাপড়ে লেগে থাকা ভাইরাস তিন দিন পর্যন্ত জীবিত ও সক্রিয় থাকে। করোনাভাইরাসহ এ ধরণের বিভিন্ন ভাইরাসের ওপর পরীক্ষা চালিয়ে এই তথ্য জানিয়েছে লিস্টারের মন্টফোর্ট ইউনিভার্সিটির গবেষকরা।

যুক্তরাজ্যের এই গবেষণার জন্যে পলিস্টার, পলিকটন ফেব্রিক ও ১০০%  কটন বা সূতি কাপড় ব্যবহার করা হয়েছে। দেখা গেছে পলিস্টার কাপড়ের তৈরি পোশাকে করোনা ভাইরাস টিকে থাকতে পারে সবচেয়ে বেশি সময় পর্যন্ত।

এই পরীক্ষায় বিভিন্ন ধরণের কাপড়ে ভাইরাস লাগিয়ে সেগুলো পর্যবেক্ষণ করা হয়। সাধারণ কাপড়ে ৭২ ঘন্টা তথা তিন দিনের মধ্যে ভাইরাস মরে গেলেও পলিস্টার কাপড়ে সেটি আরও বেশি সময় পর্যন্ত সক্রিয় ছিল। এ অবস্থায় কাপড় থেকে মানুষের সংস্পর্শে আসলে ভাইরাসটি রোগ ছড়াতে পারতো বলে জানিয়েছেন গবেষকরা।

তবে সাধারণ সুতির কাপড়ে (১০০% কটন) ২৪ ঘন্টার পর কোন ভাইরাস টিকে থাকতে পারেনি। আর পলিকটন কাপড়ে এটি জীবিত ছিল ৬ ঘন্টা পর্যন্ত।

এই পরীক্ষায় কাপড় ধুয়েও করোনাসহ বিভিন্ন ভাইরাস নির্মূলের চেষ্টা করেন গবেষকরা। এক্ষেত্রে ওয়াশিং মেশিনে ধোয়া সব কাপড়েই ভাইরাস মুক্ত ছিল। আর ডিটারজেন্ট দিয়ে ধোয়া কাপড়ে ভাইরাস দূর করতে ৪০ ডিগ্রী তাপমাত্রার পানি প্রয়োজন হয়েছে।

ডিটারজেন্ট বা সাবান ছাড়া কাপড় ধুয়ে করোনামুক্ত করতে প্রয়োজন পড়বে ৬৭ ডিগ্রী তাপমাত্রার গরম পানি। এই তাপমাত্রার পানিতে ভাইরাসযুক্ত কাপড়ের সঙ্গে অন্য পরিস্কার কাপড় থাকলেও সেগুলোতে সংক্রমণ ঘটার সম্ভাবনা নেই।

তবে গবেষক দলের প্রধান ড. কেটি লেয়ার্ড জানান, স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের এপ্রোনসহ বিভিন্ন ইউনিফর্মে যে ধরণের কাপড় ব্যবহার হয়ে সেটিও ঝুঁকিপূর্ণ। এসবের মাধ্যমেও অনেক সময় বিভিন্ন রোগ ছড়াতে পারে।

তথ্যসূত্র: বিবিসি

আরও পড়ুন