• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৪, ২০১৯, ০৭:১৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৫, ২০১৯, ০৬:০১ পিএম

জল্পনায় ভোটের পারদ চড়ছে  

মোদীর বিরুদ্ধে প্রিয়াঙ্কা?

মোদীর বিরুদ্ধে প্রিয়াঙ্কা?
প্রিয়াঙ্কা গান্ধী ও নরেন্দ্র মোদী ; ফাইল ফটো

দেশ জুড়ে ভোটের প্রচারের পাশাপাশি নরেন্দ্র মোদী, কিংবা রাহুল গান্ধী নিজেরাও প্রার্থী। গত একমাস ধরে দেশের যাবতীয় আকর্ষণও টেনে নিয়েছেন এই দুই নেতা। কিন্তু রবিবাসরীয় ভারতে তাঁকে নিয়ে ওঠা একটা প্রশ্নই যেন ভোটের যাবতীয় আলো টেনে নিয়েছে। বারাণসী কেন্দ্র থেকে নরেন্দ্র দামোদর মোদীর বিরুদ্ধে প্রিয়াঙ্কা গান্ধী কী ভোট দাঁড়াচ্ছেন?

এই জল্পনা উস্কে দিয়েছে স্বয়ং কংগ্রেস দলই। শনিবার উত্তরপ্রদেশের যে ৯টি আসনের জন্য প্রার্থীদের নাম ঘোষণা করেছে কংগ্রেস। তাতে বারাণসী কেন্দ্রের নাম নেই। কংগ্রেস সূত্রের খবর, প্রিয়াঙ্কা নিজে বারাণসী কেন্দ্র থেকে লড়তে আগ্রহী। কিন্তু সেখানে ইন্দিরার নাতনির জেতার সম্ভাবনা কতটা, তা খতিয়ে দেখছে দল। প্রিয়াঙ্কা নিজে চান মোদীর বিরুদ্ধে লড়াই। তবে উত্তরপ্রদেশের প্রয়াগরাজ কেন্দ্র থেকেও দাঁড়াতে পারেন তিনি। কারণ সেখানে জেতার সম্ভাবনা ষোলো আনা।

আসব আসব করেও এতদিন রাজনীতিতে পা রাখেননি রাজীব গান্ধীর মেয়ে। অথচ নির্বাচন এলেই তাঁর নাম নিয়ে জল্পনা কম হয়নি। এবার সত্যি এলেন এবং শুরু থেকেই ব্যাটে ঝড় তুলেছেন। দলের সাধারণ সম্পাদক করে তাঁকে পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্ব দিয়েছেন দাদা রাহুল। সেই থেকে চষে ফেলছেন একের পর এক জনপদ। কিন্তু ইন্দিরার ছায়া যার মধ্যে, তিনি কি ভোট দাঁড়াবেন না? এই প্রশ্নেই উত্তাল হয়েছে হিন্দি বলয়ের সেই রাজ্যের নেতা-কর্মীরা। প্রিয়াঙ্কাও রহস্য রেখে উত্তর দিয়েছেন বারাণসী থেকে দাঁড়াতে পারি বলে।

পূর্ব উত্তরপ্রদেশে দলের দায়িত্ব নেওয়ার পর প্রয়াগ থেকে বারাণসী গঙ্গাযাত্রা করেছেন প্রিয়াঙ্কা। সে যাত্রায় মোদী মিথ্যা কথা বলছেন বলে তোপ দেগেছিলেন তিনি। আবার তাঁর গঙ্গাযাত্রার আয়োজন চলছে। এবার বারাণসী থেকে বলিয়া পর্যন্ত। বারাণসীকে কেন্দ্র করে জলপথে দুবার প্রচার তাঁর মন্দির শহর থেকে দাঁড়ানোর সম্ভাবনা আরও উস্কে দিয়েছে।
এই জল্পনার দিকে নজর রাখছে বিজেপি। রাহুলের মত মোদী দুটি কেন্দ্র থেকে দাঁড়াননি। আগের বারের মতো তাঁর জনপ্রিয়তাও নেই। ফলে প্রিয়াঙ্কা দাঁড়ালে প্রধানমন্ত্রী আসন কতটা নিশ্চিত থাকে, তা নিয়েও ভাবতে হবে গেরুয়া শিবিরকে। সব মিলিয়ে এখনো না দাঁড়িয়েই প্রধান বিরোধী দলকে মাথা ঘামাতে বাধ্য করছে গান্ধী পরিবার।
২০১৪ সালে এই কেন্দ্রে মোদী ছাড়াও প্রার্থী ছিল কংগ্রেস, সমাজবাদী পার্টি, বিএসপি দলের। আপ এর অরবিন্দ কেজরিয়াল নিজে প্রার্থী ছিলেন। বহুমুখী লড়াইয়ে মোদী জিতেছিলেন সাড়ে ৩ লক্ষের বেশি ভোটে। এবার প্রিয়াঙ্কা দাঁড়ালে আশা করা যায়, ওই আসনে অখিলেশ যাদবের সমাজবাদী, বা মায়াবতীর বিএসপি প্রার্থী দেবেনা। যেমন সোনিয়া ও রাহুল গান্ধীর রায়বেরিলি ও আমেথি কেন্দ্রেও তারা প্রাথী দেয়নি. বারাণসীতে সেটা হলে মোদীর সঙ্গে প্রিয়াঙ্কার সরাসরি লড়াই হওয়ার কথা। এবং সেই মেগা লড়াই বিজেপি-র কাছে খুব মধুর নাও হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এখন শেষ পর্যন্ত কি হয়, সেটাই দেখার। 
    
আরআই