• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২১, ২০১৯, ০১:০৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২১, ২০১৯, ০২:৫৫ পিএম

কিংবদন্তি ফর্মুলা-১ রেসার নিকি লাউডা আর নেই

কিংবদন্তি ফর্মুলা-১ রেসার নিকি লাউডা আর নেই

অস্ট্রিয়ার তিনবারের ফর্মুলা ওয়ান বিশ্ব চ্যাম্পিয়ন, বিখ্যাত ম্যাকলরেন ব্র্যান্ডের কিংবদন্তী রেসার নিকি লাউডা আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। কিংবদন্তী এই অস্ট্রিয়ান বিশ্বের সেরা মোটর রেসারদের মধ্যে অন্যতম একজন। 

রেসিং ট্রেকের দুই জায়ান্ট ব্র্যান্ড ফেরারি ও ম্যাকলরেনে চেপে ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়নশীপের মুকুট অর্জনের বিরল রেকর্ডের অধিকারী লাউডা ১৯৭৫ ও ১৯৭৭ সালে ফেরারি এবং পরবর্তীতে ১৯৮৪ সালে ম্যাকলারেনের সওয়ারি হয়ার গৌরব অর্জন করেন।

বেশিরভাগ ক্রীড়াপ্রেমীদের কাছে তার ১৯৭৬ সালে ১ আগস্ট জার্মান গ্র্যান্ড প্রিক্সে রেস চলাকালে দুর্ঘটনার শিকার হয়ে অসাধারণভাবে আবারও ট্রেকে ফিরে আসাটি এক মনে রাখার বিষয়। তিনি সেবার ভীষণ খারাপভাবে আহত হয়েছিলেন।

কিংবদন্তি এই রেসারের মৃত্যুর বিষয়ে তার পরিবার জানায়, গত বছরের আগস্ট মাসে ফুসফুস ট্রান্সপ্লান্টের পর তিনি দীর্ঘদিন যাবত অসুস্থ অবস্থায় ছিলেন। পরবর্তীতে সোমবার (২০ মে) স্থানীয় সময় দিবাগত রাতে লাউডা শান্তিপূর্ণভাবে মৃত্যুবরণ করেন।

মঙ্গলবার (২১ মে) লাউডার পরিবার এক বিবৃতিতে জানায়, ‘একজন ক্রীড়াবিদ এবং উদ্যোক্তা হিসাবে তার অনন্য অর্জনগুলো বিশ্বব্যাপী অবিস্মরণীয় এবং অবিরাম হয়ে থাকবে। তার কর্মহীনতা, সহজবোধ্যতা এবং সাহস আমাদের সকলের জন্য একটি মডেল এবং একটি বেঞ্চমার্ক।’

বিবিসি
এসকে