• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৪, ২০১৮, ০৩:৪৮ পিএম

প্রায় এক বছর পর সৌদি প্রিন্স খালিদের মুক্তি

প্রায় এক বছর পর সৌদি প্রিন্স খালিদের মুক্তি
প্রিন্স খালিদ বিন তালাল

প্রায় এক বছর অবরুদ্ধ থাকার পর শনিবার (০৩ নভেম্বর) সৌদি ধনকুবের প্রিন্স আল-ওয়ালীদ বিন তালালের ভাই প্রিন্স খালিদ বিন তালালকে মুক্তি দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। ধারনা করা হচ্ছে সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগী হত্যার বিরুদ্ধে আন্তর্জাতিক চাপের মুখে থাকায় সৌদি কর্তৃপক্ষ অবরুদ্ধ প্রিন্স খালিদকে মুক্তি দিয়েছে। তবে তাঁর গ্রেফতার বা মুক্তির ব্যাপারে সরকার কোনও ব্যাখ্যা দেয়নি।


টুইটারে কমপক্ষে তিনজন আত্মীয়ের দ্বারা প্রিন্স খালিদ বিন তালালের মুক্তির বিষয়টি  নিশ্চিত করা হয়েছে বলে তথ্য প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। তাঁর মুক্তির পর ভাগ্নী রাজকুমারী রেমে বিন আল-ওয়ালীদ টুইট করেছেন,"আপনার নিরাপত্তার জন্য ঈশ্বরকে ধন্যবাদ,"


ওয়াল স্ট্রিট জার্নাল জানায় যে গত নভেম্বরে রাজ্যের অভিজাতদের উপর সবচেয়ে বড় 'ক্র্যাকডাউন'কে সমালোচনা করার জন্য তাঁকে ১১ মাস আগে আটক করা হয়েছিল, একই কারণে রিয়াদের রিট-কার্লটন হোটেলে কয়েক ডজন রাজ কর্মকর্তা ও ধনকুবের আটক হয়েছিলেন।


সে সময় সৌদি সরকার বিষয়টিকে একটি দুর্নীতি দমনমূলক কর্মসূচী বলে আখ্যা দিয়েছিলো।  কিন্তু সমালোচকদের মতে এটি ছিলো সৌদি সিংহাসনের উত্তরাধিকারী  প্রিন্স মোহাম্মদ বিন সালমানের তাঁর সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীকে পরাস্ত করার এবং ক্ষমতা একীভূত করার একটি প্রচেষ্টা মাত্র।


২৪ অক্টোবর ইস্তানবুলের কনস্যুলেটের ভেতর খাশোগীর হত্যা ও অবরুদ্ধ রাজ সদস্যদের মুক্তির প্রতিবাদের ফল স্বরুপ প্রিন্স খালিদের মুক্তি পাওয়া সম্ভব হয় বলে ধারনা করছেন বিশেষজ্ঞ মহল।


এদিকে তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়েপ এরদোগানের 'খাশোগি খুনের আদেশ সৌদি সরকারের সর্বোচ্চ স্তরের থেকে এসেছে' এমন মন্তব্যের পর চলমান অবস্থায় সরকার সংকট নিরসনে অভ্যন্তরীণ রাজকীয় পরিবারের সমর্থন বাড়িয়ে তুলতেই অবরুদ্ধ রাজ সদস্যদের মুক্তির ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছে বলে ধারনা করা হচ্ছে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, সাবেক রিয়াদের গভর্নর প্রিন্স তুর্কি বিন আব্দুল্লাহ এবং ধনকুবের ব্যবসায়ী মোহাম্মদ আল-আমৌদি সহ আটককৃত অন্যান্য অভিজাত ব্যক্তিকে মুক্তি দেয়ার সম্ভাবনা রয়েছে বলে ধারনা করা হচ্ছে। 

এদিকে সৌদি আরব ফাউন্ডেশন থিঙ্ক ট্যাঙ্কের প্রধান আলী শিহাবী সাম্প্রতিক মাসগুলিতে প্রিন্স মোহাম্মদ এর ব্যাপকভাবে নিন্দিত কর্মকাণ্ডে আটক হওয়া "নারী কর্মী এবং সরকারের অন্যান্য মাঝারি সমালোচক"দের মুক্তির আহবান জানিয়েছেন।