• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০১:১২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০১:১৪ পিএম

ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচন

দ্বিতীয় দফা ভোটেও বরিসের বাজিমাত

দ্বিতীয় দফা ভোটেও বরিসের বাজিমাত

 

যুক্তরাজ্যের কনজারভেটিভ দলের নেতা ও পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে দেশটিতে সম্পন্ন হয়েছে দ্বিতীয় দফায় ভোট। মঙ্গলবার (১৮ জুন) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় শেষ হয় এই ভোটগ্রহণ। প্রায় দেড় ঘন্টা পর ফলাফল দেয়া হয়। প্রথম দফার মতো দ্বিতীয় দফাতেও প্রথমস্থান লাভ করেছেন পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। ফলে প্রধানমন্ত্রী হওয়ার দৌঁড়ে বাকিদের চাইতে তিনি অনেকটাই এগিয়ে গেলেন।

বরিস জনসন।

১৩ জুন প্রথম দফায় ১১৪ ভোটের পর মঙ্গলবার বরিস পেয়েছেন ১২৬টি ভোট। প্রথম দফার মতো এবারো দ্বিতীয় হয়েছেন জেরেমি হান্ট। তিন ভোট বেড়ে এবার তার প্রাপ্তি ৪৬ ভোট। বেড়েছে তৃতীয় হওয়া মাইকেলের গোভের ভোটও। এবার তিনি পেয়েছেন ৪১ ভোট। প্রথম দফায় চতুর্থ হওয়া ডোমিনিক রাবকে পেছনে ফেলে উঠে এসেছেন সাজিদ জাভিদ। তিনি এবার পেয়েছেন ৩৩ ভোট আর রাব পেয়েছেন ৩০ ভোট। তবে অবাক করেছেন প্রথম দফায় মাত্র ১৮ ভোট পেয়ে সপ্তম হওয়া রোরি স্টুয়ার্ট। দ্বিতীয় দফায় ৩৭ ভোট পেয়ে এবার তিনি হয়েছেন চতুর্থ।      

রোরির এই উত্থানে কপাল পুড়েছে ডোমিনিক রাবের। কারণ ন্যূনতম ৩৩ ভোট না পাওয়ায় প্রধানমন্ত্রীর দৌঁড় থেকে ছিটকে গেলেন তিনি। ফলে বরিসের সঙ্গে ‘লড়াই’ এখন বাকি চারজনের।

টিকে থাকা এই পাঁচ মহারথীর মাঝে আজ (বুধবার) অনুষ্ঠিত হওয়ার কথা তৃতীয় দফা ভোট। যার মাধ্যমে নির্ধারিত হবেন দেশটির সবচেয়ে জনপ্রিয় দুই প্রার্থী। চূড়ান্ত সেই প্রার্থীদের মধ্য থেকে একজনকে নেতা হিসেবে বেছে নেওয়ার জন্য আগামী ২২ জুন থেকে ভোট দেওয়া শুরু করবেন রক্ষণশীল দলের অন্তত এক লাখ ২০ হাজারেরও অধিক সদস্য। যার প্রায় চার সপ্তাহ পর বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা হবে বলে জানা যায়।

দ্য গার্ডিয়ান

এসকে