• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০৩:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০৩:২৪ পিএম

উ. কোরিয়ার সঙ্গে অফুরন্ত বন্ধুত্বের দাবি চীনা প্রেসিডেন্টের

উ. কোরিয়ার সঙ্গে অফুরন্ত বন্ধুত্বের দাবি চীনা প্রেসিডেন্টের

আসন্ন উত্তর কোরিয়া সফরকে সামনে রেখে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বিরল এক লিখিত বক্তব্য দিয়েছেন। বুধবার (১৯ জুন) দেশটির গণমাধ্যমে প্রচারিত বক্তব্যে বলা হয়, 'আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া উত্তর কোরিয়ার সঙ্গে বেইজিংয়ের একটি ‘অফুরন্ত’ বন্ধুত্ব রয়েছে।' উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের বিশেষ আমন্ত্রণে চীনা প্রেসিডেন্ট শি বৃহস্পতিবার (২০ জুন) ও শুক্রবার পিয়ংইয়ং সফর করবেন। যেখানে তারা সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র সঙ্গে উত্তর কোরিয়া মধ্যকার বৈঠকের বিষয়ে কথা বলবেন।

ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট ট্রাম্প ও কিমের মধ্যকার ভিয়েতনামে অনুষ্ঠিত দ্বিতীয় সম্মেলনটি কোনো ধরণের চুক্তি ছাড়াই ভেঙে যায়। যে কারণে বর্তমানে উত্তর কোরিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের চলমান পরমাণু সংক্রান্ত আলোচনায় ভাটা পড়েছে। বিশ্লেষকদের দাবি, শীর্ষ এই দুই নেতার মধ্যে এখন বৈরী সম্পর্ক থাকা চীনা প্রেসিডেন্ট দেশটিতে সফরে যেতে আগ্রহী হয়েছেন।

সম্প্রতি উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সরকারি মুখপত্র রোদং সিনমুনের কথার জবাবে চীনা প্রেসিডেন্ট তার বক্তব্যে বলেন, ‘পূর্ব এশীয় অঞ্চলে স্থায়ী স্থিতিশীলতা নিশ্চিতের জন্য বেইজিং ও পিয়ংইয়ং একসঙ্গে কাজ করতে আগ্রহী। এ জন্য উভয় দেশেরই একটি যৌথ পরিকল্পনা রয়েছে, যা খুব শিগগিরই প্রণয়ন করা হবে। আমরা কোরীয় উপদ্বীপ প্রশ্নে আলোচনাকে এগিয়ে নিতে চাই। যার জন্য উত্তর কোরিয়া ও সংশ্লিষ্ট অন্যান্য পক্ষের সঙ্গে যোগাযোগ ও সহযোগিতা জোরদারের মাধ্যমে আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা, উন্নয়ন ও সমৃদ্ধির ব্যাপারে সক্রিয় থাকব।’

এ দিকে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি প্রসঙ্গে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে জাতিসংঘের ধারাবাহিক অবরোধ আরোপকে সমর্থন জানিয়েছে বেইজিং। যার প্রেক্ষিতে দেশ দুটির মধ্যে সম্পর্কের অবনতির হওয়ায় গত বছর তারা নিজেদের সম্পর্ক উন্নয়নের কাজ শুরু করে।

২০০৫ সালে সাবেক চীনা প্রেসিডেন্ট হু জিনতাওয়ের পর এটাই হবে প্রথম কোনো চীনা প্রেসিডেন্টের পিয়ংইয়ং সফর। প্রতিবেদনে শি বেইজিং ও পিয়ংইয়ং মধ্যকার সম্পর্কের এ বছরের ৭০তম বার্ষিকী উদযাপনের ব্যাপারটিকে গুরুত্ব দিয়ে বলেন, ‘আমি বিশ্বাস করি সময় যত গড়াবে উত্তর কোরিয়ার সঙ্গে আমাদের বন্ধুত্ব ততই জোরদার হবে।’

সূত্র : রয়টার্স

এসজেড