• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯, ২ কার্তিক ১৪২৬
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ১০:৩৪ এএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০১৯, ১০:৫৬ এএম

নিউজিল্যান্ডে স্বয়ংক্রিয় অস্ত্র পুনরায় কেনার প্রক্রিয়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক
নিউজিল্যান্ডে স্বয়ংক্রিয় অস্ত্র পুনরায় কেনার প্রক্রিয়া শুরু

বৃহস্পতিবার (২০ জুন) থেকে দেশটির বিভিন্ন অধিবাসীর কাছে থাকা স্বয়ংক্রিয় এবং আধা স্বয়ংক্রিয় অস্ত্র পুনরায় কেনার প্রক্রিয়া শুরু করেছে নিউজিল্যান্ড সরকার। গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলায় আধা স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডের্ন অস্ত্র আইন পরিবর্তনের আশ্বাস দেন। যার পরিপ্রেক্ষিতে যেসব জনগণের কাছে এ ধরনের অস্ত্র রয়েছে তা কিনে নেয়ার ঘোষণা দেয় সরকার।  

নতুন সংশোধিত অাইনে স্বয়ংক্রিয় এবং আধা স্বয়ংক্রিয় অস্ত্র কেনা ও সংরক্ষণ অবৈধ করা হয়েছে। পাশাপাশি এই ধরনের অস্ত্র জমা দেয়ার জন্য ছয় মাস সময় বেঁধে দেয়া হয়েছে। এই ছয় মাসের মধ্যে এই ধরনের সংরক্ষিত অস্ত্র জমা দিলে কোনো ধরনের শাস্তি বা জরিমানার সম্মুখিন হতে হবে না।  

দেশটির পুলিশমন্ত্রী স্টুয়ার্ট ন্যাশ বলেছেন, ‌‘পুনরায় কেনা এবং সরকারের এই সিদ্ধান্তের পেছনে একটি লক্ষ্যই বিদ্যমান- বিপদজনক অস্ত্রের বিস্তার রোধ করা যাতে ভবিষ্যতে আল নুর এবং লিনউড মসজিদের মতো ভয়াবহ হামলা আর কখনো দেখতে না হয়।’

এই অস্ত্র পুনরায় কিনে নেয়ার জন্য সরকার প্রায় ২২ কোটি নিউজিল্যান্ড ডলার (১৮ কোটি মার্কিন ডলার) বরাদ্দ করেছে। দেশটিতে প্রায় ১২ লাখ বৈধ অস্ত্র রয়েছে যার মধ্যে প্রায় সাড়ে ১৪ হাজার অস্ত্র স্বয়ংক্রিয় বা আধা স্বয়ংক্রিয়।

সূত্র : নিউজিল্যান্ড হেরাল্ড

এসজেড

 

Islami Bank