• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০১৯, ০১:১২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০১৯, ০১:১২ পিএম

ভারত জুড়ে বিশেষ অভিযান

দেড় শতাধিক আইএস সদস্য গ্রেপ্তার

দেড় শতাধিক  আইএস সদস্য গ্রেপ্তার

ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা দেশটির বিভিন্ন রাজ্যে অভিযান চালিয়ে ইরাক ও সিরিয়াভিত্তিক নিষিদ্ধ ঘোষিত সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) একশ ৫৫ সদস্য ও সমর্থককে গ্রেফতার করেছে। কর্তৃপক্ষের দাবি, গত কয়েক বছর যাবত বাহিনীর একের পর এক অভিযানে সীমান্ত সংলগ্ন অঞ্চলসহ দেশের বিভিন্ন স্থান থেকে এসব ব্যক্তিদের আটক করা হয়।

বুধবার (২৬ জুন) ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে জানা যায়, মঙ্গলবার (২৫ জুন) ভারতের নবগঠিত লোকসভায় করা এক প্রশ্নের লিখিত জবাবে এই পরিসংখ্যান তুলে ধরেন সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডি।

প্রতিমন্ত্রী তার উত্তরে বলেন, 'জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) মতো এজেন্সি ছাড়াও রাজ্য পুলিশের ব্যাপক তৎপরতায় আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) ১৫৫ সমর্থককে গ্রেফতার করা হয়েছে।

এ সময় দেশের বিভিন্ন রাজ্য থেকে নিজ উদ্যোগে অনেক লোক গিয়ে যে এই জঙ্গি সংগঠনের খাতায় নিজের নাম লেখাচ্ছেন; সংসদে এ কথাও বলেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, 'প্রত্যন্ত অঞ্চলের লোকরাই সবচেয়ে বেশি এই জঙ্গিবাদের দিকে হাঁটছে। যে কারণে সম্পূর্ণ বিষয়টি কেন্দ্রের নজরে রয়েছে। তাছাড়া কেন্দ্র ছাড়াও রাজ্যের নিরাপত্তা সংস্থার গোয়েন্দার সদস্যরাও এ বিষয়ে ভালোভাবে অবগত আছেন।'

এর আগে ২০১৩ সালে প্রথম ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলোর নজরে আসে আইএস। সিরিয়া সরকারের কাছ থেকে থেকে পাঠানো খবরে বলা হয়, বেশকিছু ভারতীয় তখন আইএস জঙ্গিদের হয়ে লড়াই করছেন। যদিও তখন পর্যন্ত আইএস কেবল মধ্যপ্রাচ্যের সমস্যা হয়েই ছিল। তবে ২০১৪ সালে ইরাকে ৩৯ ভারতীয় নাগরিককে অপহরণের পর হত্যা করে আইএস।

মূলত এসবের প্রেক্ষিতে গোষ্ঠীটির বিভিন্ন প্ল্যান খতিয়ে দেখার পর স্পষ্ট হওয়া যায় যে শুরু থেকেই আইএসের নিশানায় ছিল ভারত। তবে সাম্প্রতি শ্রীলঙ্কায় স্টার সানডে উদযাপনের সময় চালানো সিরিজ বোমা হামলার পর তা গোয়েন্দাদের অনেকাংশেই কাছে পরিষ্কার হয় যে, এরপরের আঘাত ভারতের উপর পড়তে পারে।

এসকে