• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৩০, ২০১৯, ১২:৩০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৩০, ২০১৯, ১২:৩০ পিএম

ডিমিলিটারাইজড জোনে ট্রাম্প, কিমের সঙ্গে সাক্ষাতের অপেক্ষা

ডিমিলিটারাইজড জোনে ট্রাম্প, কিমের সঙ্গে সাক্ষাতের অপেক্ষা

 

দুই কোরিয়াকে বিভক্তকারী ডিমিলিটারাইজড জোনে (ডিএমজেড) উপস্থিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে অল্প সময়ের জন্য সাক্ষাৎ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে নিশ্চিত করেছে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।  

ট্রাম্প এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়-ইন ডিএমজেড এর উত্তর অংশের একটি সেনা প্রতিরক্ষােকেন্দ্রে উপস্থিত হন। এখানে তিনি মার্কিন ও দক্ষিণ কোরিয়ার সেনাদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। এই সেনা প্রতিরক্ষা কেন্দ্রের সামনেই রয়েছে জয়েন্ট সিকিউরিটি এরিয়া বা দুই কোরিয়ার যুগ্ম নিরাপত্তা এলাকা। এখানেই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের আসার সম্ভাবনা রয়েছে।    

ট্রাম্পের সঙ্গে কিমের এ সাক্ষাৎ এক বছরেরও কিছু বেশি সময়ের মধ্যে দুই নেতার তৃতীয় সাক্ষাৎ হবে এবং ভিয়েতনামের হ্যানয়ে তাদের দ্বিতীয় সম্মেলনের চার মাস পর দ্বিতীয় সাক্ষাৎ হবে। ট্রাম্প-কিমের হ্যানয় সম্মেলন নির্ধারিত সময়ের আগেই শেষ হয়ে ব্যর্থতায় পর্যবসিত হয়েছিল।

রোববার সকালে দক্ষিণ কোরিয়ার ব্যবসায়িক নেতাদের সঙ্গে বৈঠক করার পর এক সংবাদ সম্মেলনে দুই কোরিয়ার ব্যাপক অস্ত্রসজ্জিত সীমান্ত পরিদর্শনে থাকার সময় ডিএমজেড-এ কিম তার সঙ্গে সাক্ষাৎ করবেন কি না, এমন প্রশ্নে ট্রাম্প বলেন, “আমরা দেখবো। তিনি খুব করে চান। এটি বাস্তবায়নের চেষ্টা চলছে। আমরা উভয়েই এটি করতে চাই।”

এ বৈঠকে স্যামসাং, হিউন্দাই মোটর, লোটে, এসকে ও পুংসান গ্রুপের প্রধানরাও উপস্থিত ছিলেন। ট্রাম্প আরও বলেন, “এটি খুব অল্প সময় স্থায়ী হবে, বস্তুত একটি হ্যান্ডশেক। কিন্তু এতেই চলবে। একটি হ্যান্ডশেক মানে অনেক কিছু।”

কিম ও তার মধ্যে ‘ভাল সম্পর্ক’ আছে বলে এ সময় জানান ট্রাম্প, কিন্তু উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিনিময়ে দেশটির পারমাণবিক কর্মসূচী বন্ধ করে কোরীয় উপদ্বীপে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য একটি চুক্তিতে পৌঁছানো এখনো অনেক দূরের ব্যাপার বলে মন্তব্য করেন তিনি। ২০১৭ সালের নভেম্বরে ট্রাম্প হুট করেই দুই কোরিয়ার সীমান্তে অবস্থিত ওই অসামরিক এলাকায় যেতে চেয়েছিলেন, যদিও ‍খারাপ আবহাওয়ার কারণে তার ওই পরিকল্পনা বাস্তবায়ন করা যায়নি।

সূত্র : রয়টার্স, সিবিএস নিউজ

এসজেড