• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২১, ২০১৯, ১১:৫২ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২১, ২০১৯, ১১:৫২ এএম

ইথিওপিয়ায় বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ১৭

ইথিওপিয়ায় বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ১৭

ইথিওপিয়ায় নতুন একটি স্বায়ত্তশাসিত অঞ্চল গঠনের দাবিতে বিক্ষোভ করেছেন সিদমা জাতিগোষ্ঠীর লোকজন। এতে নিরাপত্তা বাহিনী ও কর্মীদের মধ্যে ব্যাপক সংঘর্ষে শেষ খবর পাওয়া পর্যন্ত মারা গেছেন কমপক্ষে ১৭ জন। তাছাড়া আহত হয়েছেন আরও অনেকে।

শনিবার (২০ জুলাই) স্থানীয় সময় বিকালে রাজধানী আদ্দিস আবাবা থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরবর্তী হাওয়াসা শহরে টানা তিন দিনের মতো বিক্ষোভটি চলছিল। এ সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভরতরা ব্যাপক সংঘর্ষে জড়ালে কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়। এতে আরও বেশ কিছু লোক হতাহত হওয়ার খবর পাওয়া গেছে। যদিও স্থানীয় কর্মকর্তা ও হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, শহরের বিক্ষোভে অংশ নিয়ে প্রাণ হারানো প্রতিবাদকারীদের সংখ্যা ১৭ জন। এতে অনেকে আবার গুরুতর আহত হয়েছেন; যাদের মধ্যে বেশ কিছু লোকের অবস্থা আশঙ্কা জনক।

এর আগে ২০১৮ সালে ক্ষমতা গ্রহণের পর প্রধানমন্ত্রী আববি আহমদ দেশটিতে ব্যাপক রাজনৈতিক সংস্কার করেন। যে কারণে সম্প্রতি উদ্দীপিত সিদমা জাতিগোষ্ঠীর লোকজন নতুন একটি আঞ্চলিক প্রদেশ ঘোষণার দাবি জানান। পরবর্তীতে যার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার (১৮ জুলাই) থেকে শহরের রাজপথে আন্দোলনে নামেন হাজারো জনগণ। মূলত এর অংশ হিসেবে শনিবারের এ বিক্ষোভ। কর্তৃপক্ষের মতে, সিদমা বিরোধী দল ঘোষণাটি বিলম্বিত করতে এবং আগামী পাঁচ মাসের মধ্যে একটি গণভোট আয়োজনের দাবিতে সরকারি প্রস্তাব গ্রহণ করে। যে কারণে হাউসায় বড় আকারের এক সহিংসতার হুমকি এড়ানো সম্ভব হয়েছে। যদিও সম্প্রদায়টির অন্য একটি অংশ এখনো প্রস্তাবটি গ্রহণ করেনি।

সূত্র : রয়টার্স

এসজেড

আরও পড়ুন