• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২১, ২০১৯, ০৩:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২১, ২০১৯, ০৩:০৫ পিএম

পরিচয় লুকিয়ে পর্ন দেখলেও আপনার পর্দাফাঁস করছে ফেসবুক

পরিচয় লুকিয়ে পর্ন দেখলেও আপনার পর্দাফাঁস করছে ফেসবুক

লুকিয়ে লুকিয়ে, ছদ্মনামে পর্ন দেখেন? ভাবেন হয়ত কেউ জানতে পারল না! একদম ভুল। আপনার ওপর সর্বক্ষণ নজর রয়েছে গুগল, ফেসবুক সহ অন্যান্য বাজার চলতি অ্যাপের। দুটি বিশ্ববিদ্যালয়ের সহযোগে মাইক্রোসফট সম্প্রতি একটি সমীক্ষা করেছে। যেখানে দেখা গেছে, ২২,৪৮৪ টি পর্নগ্রাফি ওয়েবসাইটের ৯৩ শতাংশ ডেটা থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে ফাঁস হয়ে যাচ্ছে।

কে, কখন, কী নামে, কী কী ধরনের পর্ন ছবি দেখছেন তার সমস্ত তথ্য থার্ড পার্টি অ্যাপের ট্র্যাকাররা আপনার অনুমতি ছাড়াই পর্ন সাইটগুলিকে বা অন্যান্য কোম্পানিকে পাঠিয়ে দিচ্ছে। সমীক্ষা দেখেছে, ৪৪.৯৭ শতাংশ সাইট থার্ড পার্টির তথ্য অনুযায়ী তুলে ধরছে আপনার একান্ত ব্যক্তিগত পছন্দের তালিকা। যে কারণে সেসব পর্ন সাইটের প্রতি আপনি আরও আকৃষ্ট হয়ে পড়ছেন।

কেমন করে ঘটে এমন ঘটনা? ৭৯ শতাংশ সাইটের রয়েছে থার্ড পার্টি কুকি, যারা আপনার অজান্তে ঢুকে পড়ে আপনার ফোনে, যারা সর্বক্ষণ ট্র্যাক করে চলেছে আপনি কী দেখছেন, কী সার্চ করছেন। মাত্র ১৭ শতাংশ পর্ন সাইট এনক্রিপটেড, যেখানে প্রবেশ করতে লগ ইন আইডি ও পাসওয়ার্ড প্রয়োজন হয়। সমীক্ষায় উঠে এসেছে গুগল এবং ফেসবুক প্রায় ৭৪ শতাংশ ট্র্যাক করে আপনার পর্নগ্রাফি ছবি দেখার প্রবণতাকে, পর্ন গ্রাফি ছাড়া অন্য যা কিছু দেখেন বা সার্চ করেন তার ওপর ১০ শতাংশ নজর রয়েছে তাদের।

সূত্র : বিবিসি

এসজেড

আরও পড়ুন