• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৭, ২০১৯, ০৬:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৭, ২০১৯, ০৬:৫৩ পিএম

চোখে পরমাণু বোমা মেরে ঘূর্ণিঝড় থামানো হবে: ডোনাল্ড ট্রাম্প

চোখে পরমাণু বোমা মেরে ঘূর্ণিঝড় থামানো হবে: ডোনাল্ড ট্রাম্প

ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের দিকে আসন্ন শক্তিশালী ঝড়গুলোকে পারমানু বোমা মেরে প্রতিহত করার এক 'অভিনব তত্ত্ব' দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিতে আঘাত হানার আগেই সেগুলোকে পারমাণবিক বোমার সাহায্যে উড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

বিশ্লেষকদের মতে, এমন অদ্ভুত ও হাস্যকর কাণ্ড প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে আজ নতুন কিছু নয়। এর আগেও তিনি বারংবার নিজের এই 'উদ্ভট জ্ঞানের' পরিচয় দিয়েছিলেন। যার রেশ ধরে এবারও 'নির্বোধের' মতো একটি তত্ত্ব দিয়ে পুনরায় হাসির পাত্র হলেন তিনি।

সোমবার (২৭ আগস্ট) ওয়াশিংটন সূত্রের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একাধিক বার মার্কিন সামরিক বাহিনীকে পরামর্শ দিয়েছেন, প্রাকৃতিক দুর্যোগ হারিকেন মাটিতে আঘাত হানার আগেই এটাকে পারমাণবিক বোমার সাহায্যে উড়িয়ে দেওয়া যায় কি-না।

একই দিন ভূমিকম্প হুমকির বিষয়ে আয়োজিত মার্কিন শীর্ষ জাতীয় নিরাপত্তা এবং হোমল্যান্ড সিকিউরিটি ইন্টেলিজেন্স কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। যেখানে তিনি বলেছেন, 'আমি এটি জেনেছি এবং বেশ ভালোভাবে বুঝতেও পেরেছি। কেন আমরা এদের (হারিকেন) পারমাণবিক বোমা হামলায় ধ্বংস করব না?'

দেশটির গণমাধ্যমে প্রকাশিত সূত্রের খবর মতে, ২০১৭ সালে হোয়াইট হাউসে হারিকেন মোকাবিলায় একটি জরুরি বৈঠকে বসে প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন সামরিক কর্মকর্তাদের বেশ কয়েকটি প্রশ্ন করেছিলেন। যেখানে তিনি পরামর্শ দিয়ে বলেছিলেন, 'যুক্তরাষ্ট্রের সমুদ্র উপকূল এলাকার হারিকেনের চোখের ওপর পারমাণবিক বোমা হামলা চালানো হোক, যাতে করে এর ধ্বংসাত্মক গঠন ভেঙে চৌচির হয়ে যায়।'

ঐ সময় ট্রাম্পের এমন মন্তব্যের পর বৈঠকে উপস্থিত সকলে রীতিমত হতভম্ব হয়ে যান। শুধু তাই নয়, অনেকের মন্তব্য ছিলো, তার পরামর্শ অনুসারে কোনো কাজ করা স্বাভাবিক কিনা!

হোয়াইট হাউসে আয়োজিত সেই বৈঠকটিতে উপস্থিত এক কর্মকর্তা তখন প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেছিলেন, 'আমরা অবশ্যই এই সম্ভাবনাটি খতিয়ে দেখব।' পরে যদিও অন্য কর্মকর্তারাও প্রেসিডেন্টের এই বক্তব্যটির বিষয়ে ব্রিফ করেছিলেন। যার অংশ হিসেবে পরবর্তীতে বিষয়টি জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) স্মারক লিপিতেও রেকর্ড করা হয়েছিল।

অপর দিকে সম্প্রতি বিষয়টি জানাজানি হলে প্রেসিডেন্টের বিরুদ্ধে গণমাধ্যমগুলোতে ব্যাপক সমালোচনার ঝড় উঠে। তুমুল হাসি-ঠাট্টা করা ছাড়াও জনগণ বলতে শুরু করেন, পারমাণবিক বোমার সাহায্যে এমন শক্তিশালী হারিকেন ঠেকানো যাবে, এটা বলাই বাহুল্য। এমন চিন্তা কখনোই ভালো কোনো চিন্তা হতে পারে না।'

এসকে

আরও পড়ুন