• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০১৯, ০৫:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৬, ২০১৯, ০৫:৩৯ পিএম

আফগান শান্তি আলোচনা ইস্যু

যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন আফগান রাষ্ট্রপতি

যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন আফগান রাষ্ট্রপতি
আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ ঘানি- ফাইল ফটো

আফগানিস্তানের আসন্ন রাষ্ট্রপতি নির্বাচন এবং দেশটিতে কয়েক দশক ধরে চলা যুদ্ধের অবসান ও স্থবির হয়ে থাকা শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন দেশটির রাষ্ট্রপতি আশরাফ ঘানি।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) তুরস্কভিত্তিক বার্তাসংস্থা আনাদলু এজেন্সি প্রকাশিত এক খবরের তথ্য মতে, আফগানিস্তানের চলমান শান্তি প্রক্রিয়া ও দেশটির আসন্ন নির্বাচন ইস্যুতে আলোচনা করতে শনিবার (৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র সফরে যাবেন আফগান রাষ্ট্রপতি।

স্থানীয় টোলো নিউজ শুক্রবার (৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, এ সফরে ঘানি ১৩ সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। এছাড়া আগামী সোমবার (৯ সেপ্টেম্বর) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার বৈঠক অনুষ্ঠিত হবে বলেও তথ্য জানিয়েছে বার্তা সংস্থাটি।

তবে আফগান রাষ্ট্রপতির ঘনিষ্ঠ কর্মকর্তারা এই বিষয়ে কোনো মন্তব্য না করলেও সরকারের এক সূত্রের বরাতে আনাদোলু এজেন্সি  জানিয়েছে, আফগান রাষ্ট্রপতিকে এই সফরের জন্য ওয়াশিংটনের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে।  

এদিকে যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে নীতিগতভাবে প্রস্তাবিত শান্তি চুক্তির শুরুতে রাষ্ট্রপতি ঘানির এই সফর, আফগানিস্তানের সহিংসতা আরও বাড়িয়ে দেবে বলে ধারনা করছেন বিশেষজ্ঞরা।

বর্তমান আফগান প্রেসিডেন্ট এর আগে তালেবানদের সংগে শান্তি আলোচনা অর্থহীন দাবি করে বলেছিলেন, 'এই দলটি (তালিবান) যা এখনও নিরপরাধ মানুষ হত্যার চেষ্টা চালিয়ে যাচ্ছে তাদের সাথে শান্তি চাওয়া অর্থহীন।'  

অপরদিকে তালিবান জঙ্গি সংগঠনটি ২৮ শে সেপ্টেম্বরের রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বিষয়ে হুমকি দিয়েছে।

এসকে 

আরও পড়ুন