• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১০, ২০১৯, ০১:০৭ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১০, ২০১৯, ০১:০৭ পিএম

উন্মুক্ত হলো ভূস্বর্গের দ্বার

উন্মুক্ত হলো ভূস্বর্গের দ্বার

অবশেষে ভূস্বর্গ খ্যাত কাশ্মীরে পর্যটক প্রবেশের ওপর আরোপিত সকল ধরনের বিধিনিষেধ প্রত্যাহার করা হলো। প্রায় দুই মাসের বেশি সময় যাবত বন্ধ থাকার পর এক সরকারি নির্দেশনার প্রেক্ষিতে এ তথ্য জানায় ভারতীয় গণমাধ্যম।

ভারতের এক সরকারি মুখপাত্র জানান, বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে দেশি-বিদেশি পর্যটকদের জন্য ফের কাশ্মীরের দরজা পুরোপুরি উন্মুক্ত করা হয়েছে। যদিও চলমান উত্তেজনার রেশ এখনো না কাটায় আতঙ্কে সারা মিলছে না পর্যটকদের বলে দাবি কর্তৃপক্ষের।

এর আগে গত সোমবার (৭ অক্টোবর) কাশ্মীরি গভর্নর সত্যপাল মালিক রাজ্যে পর্যটক প্রবেশের বিষয়ে নির্দেশনাটি দেন। যেখানে বলা হয়, ১০ অক্টোবর থেকে হোম ডিপার্টমেন্টের আগের নির্দেশনাটি প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত কার্যকর হবে। অর্থাৎ সেদিন থেকেই পর্যটকরা চাইলে জম্মু ও কাশ্মীরে ভ্রমণ করতে পারবেন।

এ দিকে রাজ্যে সন্ত্রাসী হামলার আশঙ্কার কথা উল্লেখ করে গত ২ আগস্ট জম্মু ও কাশ্মীর থেকে অমরনাথের তীর্থযাত্রী এবং সকল পর্যটকদের দ্রুত কাশ্মীর থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেয় প্রশাসন।

অপর দিকে সরকারি এক পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের জুন মাসে প্রায় ১ লাখ ৭৪ হাজার পর্যটক কাশ্মীরে ভ্রমণ করেন; পরে জুলাই মাসে অন্তত ৩ হাজার ৪০৩ বিদেশি পর্যটকসহ কমপক্ষে ১ লাখ ৫২ হাজার লোক ভূস্বর্গটিতে বেড়াতে আসেন।

যদিও পর্যটন দপ্তরের কর্মকর্তারা জানান, গত আগস্ট মাসে সৃষ্ট উত্তেজনার পর এখন পর্যন্ত রাজ্যে পর্যটক আগমনের আর কোনো তথ্যই তাদের হাতে নেই।

এসকে

আরও পড়ুন