• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯, ০৪:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০১৯, ০৫:১৪ পিএম

ইইউ-ব্রিটেন সমঝোতা

ব্রেক্সিটে কাটছে বিভ্রাটের মেঘ

ব্রেক্সিটে কাটছে বিভ্রাটের মেঘ

শেষ পর্যন্ত কাটতে চলেছে ব্রেক্সিটের দ্বন্দ্ব। দীর্ঘ টানাপোড়েনের পর ব্যাপক আলোচিত এই চুক্তির বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছেছে যুক্তরাজ্য।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ব্রাসেলসে ইউরোপীয় নেতাদের এক বৈঠকের আগে দুই পক্ষের প্রতিনিধিরা চুক্তির বিষয়ে সমঝোতায় পৌঁছান।

আন্তর্জাতিক বার্তা সংস্থা বিবিসি প্রকাশিত এক সংবাদের ভিত্তিতে জানা যায়, দুই পক্ষের প্রতিনিধিরা এখন ওই আইনি দিকগুলো নিয়ে কাজ করছেন। তবে চূড়ান্ত চুক্তি হওয়ার আগে তাতে ব্রিটিশ পার্লামেন্ট ও ইউরোপীয় পার্লামেন্টের অনুমোদন নিতে হবে।   

এদিকে এক টুইট বার্তায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ঘোষণা দিয়ে বলেন, “দারুণ একটা সমঝোতায় আমরা পৌঁছেছি, পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণও ফিরেছে।” 

তবে এই মুহূর্তে ব্রেক্সিট বাস্তবায়নের বিরুদ্ধে নিজেদের অবস্থানে অনড় রয়েছে উত্তর আয়ারল্যান্ডের প্রশাসন। একই সঙ্গে এর বিরুদ্ধে নিজ দলের নেতিবাচক সিদ্ধান্ত অপরিবর্তীত বলে জানিয়েছেন জেরেমি করবিন।  

এদিকে একই দিনে একটি লিখিত চিঠি ইস্যুর মাধ্যমে, ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট জিয়ান-ক্লদিয় জাঙ্কার ইউনিয়নের বাকি ২৭টি রাষ্ট্রের প্রতিনিধিদের উদ্দেশ্যে ব্রেক্সিট বাস্তবায়নে সম্মতি প্রকাশের আহ্বান জানিয়ে বলেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন-বিচ্ছেদের এখনই শ্রেষ্ঠ সময়। আমাদের উচিত দ্রুততম সময়ে এই চুক্তি সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করার ব্যাপারে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করা। 

আগামী শনিবারের বিশেষ পার্লামেন্টারি বৈঠকেই ৩১ অক্টোবরের নির্ধারিত দিনে ব্রেক্সিট বাস্তবায়নের চূড়ান্ত পদক্ষেপ গ্রহনের ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

এসকে

আরও পড়ুন