• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০১৯, ০২:০৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩০, ২০১৯, ০২:০৪ পিএম

ইতিহাসের ভয়াল বহ্নিপ্রলয়

ভস্মীভূত ক্যালিফোর্নিয়াজুড়ে সর্বোচ্চ সতর্কতা (ভিডিও)

ভস্মীভূত ক্যালিফোর্নিয়াজুড়ে সর্বোচ্চ সতর্কতা (ভিডিও)

ভিডিও: ক্যালিফোর্নিয়াজুড়ে দাবানলের ভয়াবহতা-সৌজন্যে এবিসিনিউজ.কম

ভয়াবহ দাবানলের আগ্রাসি বহ্নিপ্রলয়ে ইতিহাসের ভয়াল প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়েছে যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। রাজ্য কর্তৃপক্ষের সর্বোচ্চ প্রচেষ্টাকে ব্যর্থ করে ক্রমেই বিধ্বংসী হয়ে উঠছে এই দাবানল। যার প্রেক্ষিতে পুরো রাজ্যজুড়ে জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। এই সতর্কতাকে বলা হচ্ছে ‘এক্সট্রিম রেড ফ্ল্যাগ ওয়ার্নিং’। ইতিহাসে প্রথমবারের মতো এমন সর্বোচ্চ সতর্কতা জারি করল কর্তৃপক্ষ।

 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, দাবানল আরও ভয়ংকর রূপ নেওয়ায় চূড়ান্ত সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। এটি জারি করেছে লস এঞ্জেলেস-এর আবহাওয়া অফিস, যা লস এঞ্জেলেস, ভেন্টুরা এবং সান বারনার্দিনো কাউন্টিগুলোতেও বহাল থাকবে।

বর্তমানে বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে অঞ্চলটির দাবানল। ইতোমধ্যে ৬৫৮ একর এলাকা এতে পুড়ে গেছে। মূলত বাতাসের কারণেই দাবানলটি আরও বেশি শক্তিশালী হয়ে উঠেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ধারণা করা হচ্ছে, এই বাতাস ঘণ্টায় ১২৮ কিলোমিটার বেগে পৌঁছাবে। এতে মারাত্মক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। কর্তৃপক্ষ জানিয়েছে, ভয়ঙ্কর এই দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে দমকলবাহিনীর ১ হাজার ১০০ কর্মী। এছাড়া এতে অন্তত ১০ হাজার স্থাপনা ঝুঁকির মধ্যে আছে।

বিভিন্ন ভিডিও ফুটেজে দেখা গেছে, দাবানল নিয়ন্ত্রণে আনতে বিমান এবং হেলিকপ্টারের সাহায্যে আকাশ থেকে পানি ছিটানো হচ্ছে। তারপরও এই দাবানল এখন পর্যন্ত নিয়ন্ত্রণে আসেনি।

এসকে

আরও পড়ুন