• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ৮, ২০১৯, ০১:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৮, ২০১৯, ০১:৫৫ পিএম

ফান্ড অপব্যবহার

২০ লাখ টাকা জরিমানা গুনতে হচ্ছে ট্রাম্পকে

আন্তর্জাতিক ডেস্ক
২০ লাখ টাকা জরিমানা গুনতে হচ্ছে ট্রাম্পকে

জরিমানা দিতে হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। নিজের দাতব্য প্রতিষ্ঠানের ফান্ড অপব্যবহার করায় এই ‘শাস্তির’ মুখে পড়েছেন তিনি। বৃহস্পতিবার নিউইয়র্কের এক বিচারক তাকে জরিমানা প্রদানের আদেশ দেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, জরিমানার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজের দাতব্য প্রতিষ্ঠানের অর্থ অপব্যবহার করায় তাকে ২০ লাখ ডলার জরিমানা দিতে হবে।

অভিযোগ ছিল, ট্রাম্প তার দাতব্য প্রতিষ্ঠানের অর্থ ২০১৬ সালের একটি রাজনৈতিক ক্যাম্পেইনে ব্যবহার করেছেন। এই অভিযোগ প্রমাণিত হওয়ায় নিউইয়র্কের এক বিচারক তাকে জরিমানা প্রদানের আদেশ দেন।

মার্কিন প্রেসিডেন্টের ‘দ্য ডোনাল্ড জে ট্রাম্প ফাউন্ডেশনটি’ ২০১৮ সাল থেকে বন্ধ আছে। দাতব্য কাজের পরিবর্তে ট্রাম্প নিজের স্বার্থ হাসিলের জন্যই এটি ব্যবহার করেন বলে অভিযোগ উঠার পর ফাউন্ডেশনটি বন্ধ করে দেওয়া হয়।

ট্রাম্পকে জরিমানার আদেশ দানকারী বিচারক সালিয়ান স্কারপুল্লা তার আদেশে লেখেন, আমি জনাব ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা প্রদানের আদেশ দিচ্ছি। এই অর্থ সরাসরি ওই ফাউন্ডেশনে চলে যাবে যদি সেটির অস্তিত্ব এখনো থাকে। জরিমানার অর্থ ট্রাম্পের নিজেকেই দিতে হবে।

প্রসঙ্গত, ট্রাম্প ফাউন্ডেশনের পরিচালক হিসেবে আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তিন সন্তান ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, এরিক ট্রাম্প এবং ইভাঙ্কা ট্রাম্প। তাদের ফাউন্ডেশন সম্পর্কে বাধ্যতামূলক একটি প্রশিক্ষণের মধ্য দিয়ে যেতে হবে।

এসকে