• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৯, ০১:২৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৯, ২০১৯, ০১:৩০ পিএম

বিশ্ব পুরুষ দিবস আজ

বিশ্ব পুরুষ দিবস আজ

বিশ্ব নারী দিবস সম্পর্কে সকলেরই জানা। প্রতি বছরই বেশ ঘটা করে সারা বিশ্বে দিবসটি পালন করা হয়। দিবসটির গুরুত্বও অনেক। দিবসটি নিয়ে প্রায়ই পুরুষরা ক্ষোভ প্রকাশ করে। তাদের মতে, নারীর জন্য আলাদা দিবস থাকলে পুরুষদের থাকবে না কেন? তাদের অনেকেই হয়তো জানেন না পুরুষদের জন্যও একটি বিশেষ দিন আছে। সেটি হচ্ছে ১৯ নভেম্বর। যা ‘বিশ্ব পুরুষ দিবস’ হিসেবে সারাবিশ্বে পালিত হয়।

‘পুরুষ ও ছেলেদের স্বাতন্ত্র্য’ প্রতিপাদ্যকে সামনে রেখে এ বছর আন্তর্জাতিক পুরুষ দিবস পালিত হচ্ছে। পুরুষের প্রতি বৈষম্য বিলোপ ও স্বাস্থ্যগত বিভিন্ন সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে বিশ্বের ৮০টিরও বেশি দেশে দিবসটি পালন করা হয়। দিবসটিতে সমাজের ইতিবাচক ভূমিকা পালনে পুরুষকে উৎসাহিত করা হয়।

দিনটিকে আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃতি আনার পেছনে যার সবচেয়ে বেশি অবদান রয়েছে তিনি ক্রিনিদাদ ও টোবাগোর বাসিন্দা জেরোমি টিলুকসিংহ। তিনি দিবসটির স্বীকৃতির জন্য তার পিতার জন্মদিন ১৯ নভেম্বরকে বেছে নেন। আন্তর্জাতিক পুরুষ দিবসের পেছনে ইউনেসকোরও পৃষ্ঠপোষকতা রয়েছে। দিনটির কারণে নভেম্বর মাসকে ‘পুরুষদের মাস’ বলেও আখ্যা দেয়া হয়।

২০১৮ সালে দিবসটির প্রতিপাদ্য ছিল ‘আদর্শ পুরুষ চরিত্র’। সমাজে ও পরিবারে পুরুষের অবদানকে উদযাপন করতেই পুরুষ দিবসের সূচনা হয়। পুরুষ ও ছেলেদের স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধি, লিঙ্গ সম্পর্ক, লিঙ্গ সাম্য, আদর্শ পুরুষ চরিত্রকে তুলে ধরাও দিবসটি পালনের উদ্দেশ্য।

এই দিবসের উদ্দেশ্যের মধ্যে রয়েছে :

   - পুরুষ ও বালকদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি;
   - নারী-পুরুষের লৈঙ্গিক সম্পর্ক উন্নয়ন বিষয়ক প্রচারণা;
   - নারী-পুরুষের লৈঙ্গিক সাম্যতার প্রচার;
   - পুরুষদের মধ্যে ইতিবাচক আদর্শ চরিত্রের গুরুত্ব তুলে ধরা;
   - পুরুষ ও বালকদের নিয়ে গড়ে ওঠা বিভিন্ন সংস্কার ও কুসংস্কারের বিরুদ্ধে সচেতনতা তৈরী;
   - পুরুষ ও বালকদের অর্জন ও অবদানকে উদযাপন;
   - সমাজ, পরিবার, বিবাহ ও শিশু যত্নের ক্ষেত্রে পুরুষ ও বালকদের অবদানকে তুলে ধরা।

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া সূত্রে জানা যায়, প্রতি বছর ১৯ নভেম্বর বিশ্বের ৮০টিরও বেশি দেশে পালন করা হয় দিবসটি। এই দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, কানাডা, ভারত, পাকিস্তান, ক্রোয়েশিয়া, জ্যামাইকা, কিউবা, স্কটল্যান্ড, সিঙ্গাপুর, মাল্টা, কানাডা, ডেনমার্ক, নরওয়ে, অস্ট্রিয়া, ইউক্রেন ইত্যাদি। বাংলাদেশেও দিবসটি ছোট পরিসরে পালিত হয়।

বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইউরোলজি বিভাগের অ্যান্ড্রলজি ইউনিট আন্তর্জাতিক পুরুষ দিবস পালনে অগ্রণী ভূমিকা পালন করছে। শুধু আদর, সোহাগ আর ভালোবাসায় একটি শিশু বেড়ে উঠতে পারে না। সমাজে মাথা উঁচু করে বাঁচতে হলে তাকে ব্যক্তিত্ববান হতে হয়, তাকে শক্তিশালী হতে হয়। বাস্তব জগৎকে চিনতে হলে এবং ঝুঁকি নিয়ে শিখতে হলে পুরুষের ভূমিকা প্রয়োজন। শিশুরা এসব শিখে তার পিতা ও পরিবারের পুরুষ সদস্যদের কাছ থেকে। ছেলেসন্তান তথা পুরুষের পরিপূর্ণ উন্নয়নে যত্নবান হওয়ার জন্য এবং তা মনে করিয়ে দেয়ার জন্য দিবসটি পালন করছে বলে জানিয়েছে বিএসএমএমইউর অ্যান্ড্রলজি ইউনিট।

একেএস/এসকে